বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০১৯

কেন্দ্রের মোটর ভেহিকেলস আইন লাগু হবে না বাংলায়: মুখ্যমন্ত্রী মমতা

কেন্দ্রের চাপিয়ে দেওয়া নতুন মোটর ভেহিকেলস আইন এ রাজ্যে লাগু করবে না রাজ্য সরকার---বুধবার নবান্নে স্পষ্টভাষায় সে কথা জানিয়ে দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, নতুন এই আইন চালু করলে রাজ্যের ওপর চাপ বাড়বে। ফলে মানুষকে অসুবিধায় ফেলে এই আইন লাগু করতে চায় না রাজ্য। 

মুখ্যমন্ত্রী এদিন বলেন–সব সরকারি অফিসারদের মতে– এটা কার্যকর করলে মানুষের উপর বোঝা চাপানো হয়ে যাবে। তাঁর কথায়– অনেক গরিব েলাক রয়েছে। তারা এতো টাকা জরিমানা দেবে কোথা থেকে? সব সময় জরিমানা করে সমস্যার সমাধান হয় না। মুখ্যমন্ত্রী এদিন অভিযোগ করেছেন– কেন্দ্র এক তরফা ভাবে এই সিদ্ধান্ত নিয়েছে। কারও সঙ্গে আলোচনা করেনি। ফলে একে যুক্তরাষ্টÉীয় কাঠামোয় হস্তক্ষেপ হিসাবেই দেখছেন মমতা। 
এদিকে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নিতিন গড়কড়ি বুধবার বলেন– বেশি টাকা জরিমানা ধার্য করে রাজস্ব আদায় বাড়ানো সরকারের উদ্দেশ্য নয়। সরকারের উদ্দেশ্য হল দুর্ঘটনা কমানো। দেড় লক্ষ মানুষ দুর্ঘটনায় মারা যাচ্ছে। এটা উদ্বেগের নয়। মানুষ েতা আইনকে ভয় পাচ্ছেন। তাতে যদি তাঁরা সতর্ক হন তো ভাল কথা।
 যদিও মুখ্যমন্ত্রী এদিন বলেন– আমরাও চাই দুর্ঘটনা কমুক। সেকারণেই রাজ্যে ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ প্রচার প্রকল্প চালু হয়েছে। ইতিমধ্যেই দেখা গিয়েছে সেই প্রকল্পে ভালো কাজ হয়েছে। তবে মানুষের ওপর বাড়তি বোঝা চাপাতে আমরা চাই না।  
উল্লেখ্য– সম্প্রতি পুরোনো মোটর ভেহিকেলস আইন সংশোধন করা হয়েছে সংসদে। নয়া আইনে ফাইনের পরিমাণ বহুগুণ বৃদ্ধি করা হয়েছে। তবে রাজ্যের পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী আগেই বিধানসভায় জানিয়েছিলেন– বিপুল ফাইনের অঙ্কের কারণে তা না লাগু করার বিষয় নিয়ে ভাবনা চিন্তাভাবনা করছে রাজ্য। এদিন মুখ্যমন্ত্রীও স্পষ্টভাবে জানালেন– নয়া মোটর ভেহিকেলস আইন রাজ্যে লাগু করা হবে না। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only