শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯

'কেমসেক্স' ইউরোপে বাড়াচ্ছে এডস্ সংক্রমণ


লন্ডন:  ইউরোপে সমকামী পুরুষদের মধ্যে বাড়ছে এইচআইভি সংক্রমণ। বিশেষজ্ঞরা বলছেন, সম্প্রতি ইউরোপের বিভিন্ন শহরে ' কেমসেক্স ' নামে একটি পার্টির ট্রেন্ড দেখা যাচ্ছে। এই সমস্ত পার্টিতে চলে দেদার মাদক সেবন ও অসংযত যৌন সম্পর্ক গড়ার খেলা। নতুন এই পার্টি ট্রেন্ডই এখন হয়ে উঠেছে এইচআইভি সংক্রমণ ছড়ানোর আঁতুর ঘর।

চিকিৎসকরা বলছেন, এই সমস্ত পার্টিতে এইচআইভি মত যৌন সংক্রমণ ছাড়ানোর ঝুঁকি থাকলেও তা থেকে ইউরোপের তরুণদের বিরত রাখা যাচ্ছে না। উলটে বিভিন্ন সোস্যাল মিডিয়া মারফৎ এই ধরণের সমকামী পার্টিতে আসার জন্য ফাঁদ পাতা হচ্ছে।

'গ্রিন্ডার' নামে একটি সোস্যল মিডিয়া অ্যাপেই চলছে এই সমকামী পার্টির প্রচার।প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, এটি বিশেষত সমকামীদের ডেটিং সাইট হিসাবে খ্যাত। সাধারণ অ্যাপগুলির মতই গুগল প্লে বা অ্যাপেল অ্যাপ স্টোর থেকে এটিকে সহজেই ডাউনলোড করা যায়। এই ভাবেই দ্রুততার সঙ্গে ইউরোপের বিভিন্ন শহরে সমকামীদের মধ্যে ছড়াচ্ছে এইআইভি সহ বিভিন্ন যৌনসম্পর্কবাহিত সংক্রমণ। এখন মহামারীর আকার ধারণ করতে শুরু করেছে সংক্রমণগুলি।

ব্রিটেনের লেইসেস্তার শহরের দে মন্টফোর্ট ইউনির্ভাসিটির মানবিদ্ রুসি জাসপাল জানিয়েছেন, ' নবপ্রজন্মের কাছে কেমসেক্স এখন বিস্তারলাভ করেছে,  এটি  এখন ক্রমবর্ধমান ঘটনা।' রুসি জাসপাল অনেক দিন ধরেই এইচআইভি এবং কেমসেক্স বিস্তারের ওপর গবেষণা চালিয়ে যাচ্ছেন।

সম্প্রতি  লন্ডনের ইন্টারন্যাশনাল এ্যাসোসিয়েট অফ প্রোভাইডারস্ অফ এডস্ কেয়ার (আইএপিএসি) গোষ্ঠীর সভাপতি জোস জুনিঙ্গা জানিয়েছেন, কেমসেক্স আমাদের কাছে একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে, যেটি সম্পর্কে আমরা এখনও বিস্তারিত বুঝে উঠতে পারিনি।
বিশেষজ্ঞরা বলছেন, কেমসেক্স পার্টিতে ক্রিস্টাল মেথ,মেফেড্রোন এবং জিএইচবি অর্থাৎ গামা-হাইড্রোক্সিবুটাইরিক অ্যাসিডেম মাদক ব্যবহার করা হয়। এই ধরণের মাদকগুলি যৌন উত্তেজনা বাড়ায়।কেমসেক্সকে অনেকে ' স্ল্যামসেক্স' বলে থাকে। পার্টিতে যাওয়া তরুণরা ট্যাবলেট বা পাইপে থেকে বেশি ইঞ্জেকশনের মাধ্যমে মাদকগুলিকে শরীরে প্রবেশ করায়। তাই, উত্তেজনাবশত অসংযমী কাম সম্পর্কে লিপ্ত হওয়ায় এইচআইভি সংক্রমণ বৃদ্ধি পেয়েছে।

ইংল্যান্ড এবং ওয়েলস-এ অবস্থিত এইচআইভি ক্লিনিকগুলির পরিসংখ্যান অনুযায়ী, ২০১৪ সালে প্রায় ৩০ শতাংশ সমকামী পুরুষ এইচআইভি আক্রান্ত হয়ে তাদের ক্লিনিকে এসছে। এদের মধ্যে ১০ শতাংশ আক্রান্ত কোনও না কোনও সময় ' কেমসেক্স ' পার্টিতে গিয়েছেন।

কেমসেক্স নিয়ে গবেষণারত মনোবিদ্ ইনগাসিও লাবায়েইন দে ইঞ্জা জানিয়েছেন, দিনের পর দিন বিষয়টি খারাপের দিকে পৌঁছাচ্ছে। সমকামী পুরুষদের এই বিষয়ে মানসিক কাউন্সেলিং-এর দরকার।শুধু ব্রিটেন নয়, অ্যামস্টারডাম, বার্লিন, মিউনিক, রোম, কিয়ভ, মস্কো, হেলসিংকি প্রভৃতি শহরে এই ধরণের সমকামী পার্টির দৌরাত্ম বৃদ্ধি পেয়েছে।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only