শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৯

অতিরিক্ত কোল্ডড্রিঙ্কস্ পান বাড়াচ্ছে মৃত্যু ঝুঁকি


প্রতিদিন একাধিকারবার কোল্ডড্রিঙ্কস্ বা কোমলপানীয় পান মৃত্যু ঝুঁকি বাড়িয়ে তুলছে বলে দাবি করছেন বিজ্ঞানীরা।আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত এক নতুন গবেষণায় তথ্যটি তুলে ধরা হয়েছে।জানা গিয়েছে, ইউরোপের ৪ লক্ষ ৫১ হাজার ৭৪৩ জনের ওপর ওই গবেষণা চালানো হয়ে ছিল।প্রায় ৫০জন বিশেষজ্ঞ এই গবেষণা পরিচালনা করেছেন। 

সেখানে দেখা গিয়েছে, দু কিংবা এর বেশি গ্লাস কৃত্রিমভাবে মিষ্টি করা কোমল পানীয় পানে রক্তসংবহনজনিত রোগে মৃত্যুঝুঁকি বাড়ায়। এছাড়া হজমে সমস্যা বাড়িয়ে তুলতে পারে।লিভার, অ্যাপেন্ডিক্স, অগ্ন্যাশয় ও ইন্টাস্টাইনে প্রভাব পরে। ফলে এই সমস্ত অঙ্গে বিভিন্ন জটিল রোগ বাসা বাঁধে। 

১৯৯২ থেকে ২০০০ সাল পর্যন্ত ইউরোপের ডেনমার্ক, ফান্স, জার্মানি, গ্রিস, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, স্পেন, সুইডেন ও ব্রিটেনের নাগরিকদের গবেষণায় যুক্ত করা হয়।তাদের খ্যাদাভ্যাসের ওপর নজর রাখা হয়েছিল।ক্যান্সার, হৃদরোগ কিংবা ডায়াবেটিস ধরা পড়েছিল তাদের বাদ দেওয়া হয়।অংশগ্রহণকারী বয়স ৫০ বছরের মধ্যে ছিল। সেখানে ৭১ শতাংশই ছিলেন মহিলা।

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সারের গবেষক নিল মার্ফি জানিয়েছেন, কোমল পানীয় পানকারীদের বডি মাস ইনডেক্স(বিএমআই) ও তামাক সেবনের হার নিয়ে আলাদা কাজ করেছি।

বিশেষজ্ঞরা বলেছেন, সম্প্রতিক বছরগুলিতে কোমল পানীয় পানে জীবনযাত্রা অস্বাস্থ্যকর হয়ে উঠেছে।কারণ চিনির পরিমাণ যতই কম হোক না কেনকৃত্রিম খাদ্য উপাদান কখনোই স্বাস্থ্য পক্ষে ভালো নয়। জানা গিয়েছে, চিনি বেশি মিশ্রিত পানীয়ের থেকে ডায়েট পানীয় মৃত্যুঝুঁকি বেশি বাড়ায়।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জানায়, মিষ্টি পানীয় আমাদের খাদ্যাভ্যাসে সবচেয়ে বেশি চিনির সংযোগ করছে। ফলে এখন শিশু ও প্রাপ্তবয়স্কদের মধ্যে ওবিসিটির বেশি দেখা যাচ্ছে।  সেন্টার ফর ডিজিস কন্ট্রল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে ৪০ শতাংশ প্রাপ্তবয়স্ক এখন স্থূল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only