শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৯

পরিবেশ সুরক্ষা নিয়ে তুরস্কের ফার্স্ট লেডির সতর্ক বার্তা

জলবায়ু পরিবর্তন ঠেকাতে রাষ্ট্রনেতাদের ব্যর্থতা নিয়ে বলিষ্ঠ বক্তব্য রেখেছেন সুইডিশ পরিবেশকর্মী ১৬ বছরের গ্রিটা থানবার্গ। শুধু গ্রিটাই নয়, রাষ্ট্রসংঘের সাধারণ সভায় পরিবেশ সুরক্ষা নিয়ে সরব হয়েছেন তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোগানও

সভায় তিনি তুরস্কের 'ন্যাশনাল জিরো ভেস্ট' প্রকল্প পেশ করেন। তিনি বলেন,'দুনিয়া এখন প্লাস্টিক যুগের মধ্যে দিয়ে যাচ্ছেতাই, আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য মাটি, জল, জলবায়ু এবং জীব বৈচিত্র্যের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। কারণ, প্ল্যাস্টিক দূষণ শুধু বর্তমান নয়, ভবিষ্যত প্রজন্মকে হুমকির মুখে ফেলছে।

তিনি জানান, কলোরাডো এবং ফ্রান্সের গবেষণা অনুযায়ী, প্ল্যাস্টিক এখন পানীয় জলের অংশ হয়ে গিয়েছে, আমরা যে বায়ু নিঃশ্বাসের জন্য গ্রহণ করি সেখান রয়েছে প্ল্যাস্টিকের কণাকারণ, প্ল্যাস্টিক বর্জ্যতে নিসৃত কণাই এখন সমুদ্রে পানিকে দূষিত করছে। সমস্ত সমুদ্র চর, যেখানে মানুষের চিহ্ন নেই, সেখানেও প্ল্যাস্টিক বর্জ্যের দেখা মিলছে।কারণ বর্জ্য থেকে নিসৃত মাইক্রো প্ল্যাস্টিকের কণাগুলি ১০০ কিলোমিটার দূরের প্রবাহিত বায়ুতেও দূষিত করছে।তাই, বিশ্ব পরিবেশ এখন গুরুতর সংকটের মুখে গিয়ে দাঁড়িয়েছে বলে তিনি সতর্ক করেন।

তিনি জানান, বিষয়টি সম্পর্কে জানতে পেরেই তুরস্ক প্ল্যাস্টিক দূষণ রুখতে ২০১৭ সালে একটি প্রকল্পের সূচনা করে। তুরস্কের পরিবেশ ও নগরোন্নয়ন মন্ত্রকের আওতায় শুরু হয়েছে্ 'জিরো ভেস্ট মুভমেন্ট'। এই অভিযান খুব দ্রুত গোটা তুরস্কে বিস্তারলাভ করেছে। বিশেষত স্কুল, শিক্ষালয়গুলিতে ছড়ানো হচ্ছে সচেতনতা। তাতে বহু শিক্ষার্থী এগিয়ে এসছে। তিনি জানান, গত তিন মাস আগে জিরো ভেস্ট ব্লু প্রকল্পের সূচনা করেছে তুরস্ক। এই প্রকল্পের আওতায় সামুদ্রিক অঞ্চলের প্লাস্টিক বর্জ্য মুক্ত করার অভিযান শুরু হয়েছে।

তিনি বলেন, আমরা এই প্রকল্পের সঙ্গে যুক্ত হওয়ার জন্য বিশ্বের বিভিন্ন দেশের শিশুদের কাছে আহ্বান জানাচ্ছি। যাতে আমরা সকলে মিলে একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তুলতে পারি। আমি মতে করি পরিবেশ সংকটের সঙ্গে মোকাবিলা করার জন্য সকল দেশকে সীমান্ত অতিক্রম করে এক অপরের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে চলার প্রয়োজন রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only