বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৯

অল্টারনেটিভ নোবেল পাচ্ছে গ্রেটা

সুইডেনের জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থানবার্গকে রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ডদেয়া হচ্ছে। এই পুরস্কারকে অনেকে অল্টারনেটিভ নোবেল প্রাইজনামেও চেনেন। বুধবার গ্রেটা থানবার্গসহ চার বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

প্রথমে জলবায়ু পরিবর্তন রুখতে একাই লড়াইয়ে নেমে ছিলেন স্কুল পড়ুয়া গ্রিটা। এরপর সারা বিশ্ব থেকে পড়ুয়ারা গ্রিটার এই আন্দোলনে সামিল হন।সোমবার রাষ্ট্রসংঘের সাধারণ সভায় সকল রাষ্ট্রনেতাদের ওপর ক্ষোভ উগরে দেয় ১৬ বছরের এই কিশোরি। 

বলে, সবকিছুই ভুল হয়েছে। আমরা তো এখানে থাকার কথাই ছিল না। সমুদ্রের ওই প্রান্তে স্কুলে থাকার কথা ছিল। কিন্তু আপনারা আমাদের ছোটদের কাছে আশার কথা শুনতে এসেছেন। মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে আপনারা আমার স্বপ্ন ও শৈশব চুরি করেছেন। কিন্তু ভাগ্যবতীদের মধ্যে আমি একজন।লোকজন ভোগান্তিতে রয়েছেন, তারা মারা যাচ্ছেন, পুরো প্রাণ-প্রকৃতি ভেঙে পড়ছে। একটি ব্যাপক বিলুপ্তি শুরুর মধ্যে আমরা রয়েছি। একটি স্থায়ী অর্থনৈতিক সমৃদ্ধির রূপকথার গল্প ও অর্থ, যা নিয়ে আপনারা কথা বলতে পারেন। এত স্পর্ধা আপনারা কোথা থেকে পান।

থানবার্গকে পুরস্কারের জন্য মনোনীত করার কারণ ব্যাখ্যায় ফাউন্ডেশনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, সে বিজ্ঞানের বাস্তবতার ভিত্তিতে জলবায়ু পরিবর্তন রোধে জরুরি ব্যবস্থা গ্রহণের রাজনৈতিক দাবিকে আরও জোরালো এবং বিস্তৃত করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only