রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯

টেক্সাসের হাউস্টনকেই কেন ‘হাউডি মোদি’র জন্য বেছে নেওয়া হল? কারণ জানলে চমকে উঠবেন

স্যামুয়েল হাউস্টন
টেক্সাসের হাউস্টনে অনুষ্ঠিত হচ্ছে মেগা ইভেন্ট ‘হাউডি মোদি’।অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদির পাশে থাকবেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পও। তবে প্রশ্ন উঠছে, মোদি প্রবাসী ভারতীয়দের সঙ্গে সাক্ষাতের জন্য এই টেক্সাসকেই কেন বেছে নিলেন?

সদ্য রদ হয়েছে কাশ্মীরের ৩৭০ ধারা। পূর্ণ রাজ্য থেকে এখন দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়েছে ভূস্বর্গ। কাশ্মীর স্বাধীনতার সময়ে, ১৯৪৭ সালে, স্বাধীন একটি ভূখণ্ড ছিল। পরবর্তীতে ঘটনাবহুল রাজনৈতিক প্রক্রিয়ার মধ্য দিয়ে কাশ্মীর ভারতে যোগ দেয়। তবে ৩৭০ ধারা-বলে বেশকিছু বাড়তি সুবিধা রাজ্যটি ভোগ করত। সদ্য সেটি রদ হয়েছে।

 এই একই ধরনের ইতিহাস কিন্তু রয়েছে টেক্সাস রাজ্যটিরও। কাশ্মীর যেমন স্বাধীনতার সময় ভারতের সঙ্গে যুক্ত ছিল না, তেমনি টেক্সাসও স্বাধীন আমেরিকা গড়ে ওঠার সময় (১৭৭৫–১৭৮৩)আমেরিকার অন্তর্ভুক্ত ছিল না।মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিম দিকে অবস্থিত টেক্সাস ১৮৩৬ সাল পর্যন্ত ছিল মেক্সিকোর অন্তর্গত। ১৮৩৬ এ টেক্সাস মেক্সিকোর বিরুদ্ধে বিদ্রোহ করে এবং টেক্সাস প্রজাতন্ত্র হিসেবে নিজেদের স্বাধীনতা ঘোষণা করে। স্যামুয়েল হাউস্টন নামে এক নেতার নেতৃত্বে এই বিদ্রোহ হয়। পরবর্তীতে টেক্সাসের সবচেয়ে জনবহুল শহরটির নাম রাখা হয় তাঁর নামেই। তারই নেতৃত্বে টেক্সাস ইউএসএ তে যোগদান করে। আমেরিকার প্রধান রাজনৈতিক দলগুলি এ্রর সমালোচনা ও বিরোধিতা করেছিল। তাঁরা আশংকা করেছিলেন, এর ফলে মেক্সিকোর সঙ্গে আমেরিকার সম্পর্ক খারাপ হয়ে যাবে। তৎকালীন আমেরিকান রাষ্ট্রপতি জন টেলর হঠাৎ করেই টেক্সাস অধিগ্রহণকে সমর্থন করে বসেন। ১৮৪৪ সালে ইউএস রাষ্ট্রপতি নির্বাচনে এটি মূখ্য বিতর্ক হয়ে উঠেছিল। পরবর্তীতে টেক্সাস ২৮তম রাজ্য হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রে যোগ দেয়। এই ইতিহাস যেন মিলে যায় কাশ্মীরের সঙ্গে। প্রশ্ন উঠছে, নরেন্দ্র মোদি কি এই কারণেই টেক্সাসকে বেছে নিয়েছেন ‘হাউডি মোদি’র জন্য?

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only