শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৯

ভারতের আর্থিক বৃদ্ধি­ নিয়ে হাটে হাঁড়ি ভাঙল আইএমএফ

বিপদ যখন অাসে, তখন সব দিক দিয়ে অাসে। অর্থনীতির বেহাল দশা নিয়ে বিতর্ক পিছু ছাড়ছে না মোদি সরকারের। এবার ইন্টারন্যাশনাল মানিটরি ফান্ড মনে করাল ভারতের আর্থিক দুরবস্থার কথা। আন্তর্জাতিক অর্থভান্ডার আইএমএফ জানিয়েছে ভারতে যে আর্থিক বৃদ্ধির আশা করা হয়েছিল, প্রকৃত পক্ষে বৃদ্ধি হয়েছে তার থেকে অনেক কম।

দেশের অটোমোবাইল সেক্টরের অবস্থা খুবই খারাপ। সব বড় কোম্পানিগুলিই বড় ধরণের বিপদের আশঙ্কা করছে। কাজ হারাচ্ছেন কর্মীরা। অনুসারি শিল্পেও পড়ছে তার প্রভাব। দেশে আর্থিক মন্দা পরিস্থিতি তৈরি হচ্ছে বলে মনে করছেন আর্থিক বিশেষজ্ঞরা। যদিও কেন্দ্র সে কথা মানতে নারাজ। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তো বলেই বসেছেন, ওলা-উবেরের কারণেই অটোমোবাইল শিল্পের এই অবস্থা। এই মন্তব্যের পর সোশ্যাল সাইটে সীতারামণকে নিয়ে মস্করা করেন নেটিজেনরা।
দেশের আর্থিক বৃদ্ধির দশা এমন নিম্নমুখী কেন তা নিয়েও কিছু কারণ জানিয়েছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার। আইএমএফের মুখপাত্র জেরি রাইস বলেন,‘ভারতের আর্থিক বৃদ্ধি নিয়ে ভবিষ্যতে আরও নয়া পরিসংখ্যান আমাদের হাতে আসবে। তবে সম্প্রতি যে তথ্য আমাদের হাতে এসেছে তাতে স্পষ্ট ভারতের আর্থিক বৃদ্ধি যা আশা করা হয়েছিল তার থেকে অনেকটাই কম।’ আন্তর্জাতিক অর্থভাণ্ডার মনে করছে কর্পোরেট ও পরিবেশ সংক্রান্ত নানা অনিশ্চয়তা রয়েছে এর পিছনে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only