শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০১৯

স্ট্রোকের ঝুঁকি কমাতে মাংস খান


আপনি কি আমিষভোজী? হৃদরোগ, স্ট্রোকের সম্ভাবণা এড়াতে শাক-সবজি খাওয়ার পরামর্শ দিয়েছেন অনেকে। কিন্তু, সব যুক্তি-পরামর্শকে ছাপিয়ে এখন বিজ্ঞানীদের দাবি, যারা শাকাহারি, তারা বেশ কিছু প্রয়োজনী  ভিটামিন ও নানা রকম খাদ্যগুণ থেকে বঞ্চিত হয়ে পড়েন। তাই, তাদের স্ট্রোকের সম্ভাবণা বহুগুণে বেড়ে যায়।

দীর্ঘ ১৮ বছর ধরে ৫০ হাজারের বেশি মানুষের উপর গবেষণা চালিয়ে এই তথ্য পেয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা বলছেন, মাংসে এমন কিছু পুষ্টিগুণ রয়েছে যার ফলে স্ট্রোক প্রতিরোধের সহায়তা করে। এ কারণে ভেজিটেরিয়ান ও ভেগানদের মধ্যে মাংসভোজীদের চেয়ে স্ট্রোকের ঝুঁকি ২০ শতাংশ বেশি।

গবেষণায় জানা গিয়েছে, সবজিভোজীদের সার্কুলেটিং কোলেস্টরল আর দরকারি ভিটামিনও কম থাকে। এদের মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ ভিটামিন বি-১২। বিশ্বজুড়েই মাংস ত্যাগের প্রবণতা বাড়ছে। মাংস না খেলে স্ট্রেকের প্রবণতা বেড়ে গেলেও কমে হৃদরোগের সম্ভাবনা। গবেষকরা একটি ব্রিটিশ মেডিক্যাল জার্নালে লিখেছেন, ‘ মাংস খাওয়া খুব গুরুত্বপূর্ণ। মাংস অবশ্যই পরিমিত খেতে হবে তবে ছেড়ে দেওয়া স্বাস্থ্যের জন্য ভালো হবে না। তাই কারোরই পুরোপুরি মাংস ত্যাগ করা ঠিক নয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only