বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০১৯

বিশ্বের সেরা ১০০ প্যাথোলজিস্টের তালিকায় ঠাঁই অসমের রিফাতের

মাদ্রাসা থেকে স্বপ্নের উড়ান রিফাত মান্নানের 


গোলাম রাশিদ

মাদ্রাসা থেকে মার্কিন যুক্তরাষ্ট্র। যাত্রাটাকে এভাবে না বলে লেখা যায়---শূন্য থেকে শুরু করে সাফল্যের শীর্ষে। আমেরিকার পেনসিলভ্যানিয়া বিশ্ববিদ্যালয়ের পেরেলম্যান স্কুল অফ মেডিসিনের অধ্যাপক অসমের আবুল আ’লা সৈয়দ রিফাত মান্নান জায়গা করে নিলেন বিশ্বের সেরা ১০০ প্যাথোলজিস্টের তালিকাতে। আর এভাবেই মাদ্রাসা থেকে তাঁর স্বপ্নের যাত্রা।

এই জার্নিটা কিন্তু সহজ ছিল না। অসমের শিবসাগরের একটি ছোট গ্রামে জন্ম মান্নানের। স্কুলের পড়াশোনা শুরু হয় শিবসাগর হাইমাদ্রাসায়। মাদ্রাসায় পড়লে জীবনে নাকি তেমন সাফল্য অর্জন করা যায় না---চারিদিকের এই বিশ্বাস ও প্রচারকে ভ্রান্ত প্রমাণ করার তীব্র তাগিদ ছিল সেই হাইমাদ্রাসায় পড়া কিশোরটির মধ্যে। সেই সময়েই স্বপ্ন দেখা শুরু। ডাক্তার হতে হবে। তারই প্রথম ধাপ হিসেবে ১৯৯৭ সালে অসম মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। এরপর স্বপ্নের উড়ান দিল্লির এইমসে। দেশের অন্যতম সেরা চিকিৎসা প্রতিষ্ঠানে এমডি (ডক্টর অফ মেডিসিন) করেন প্যাথোলজি বিষয় নিয়ে। আর এখন এই বিষয়টিই পড়াচ্ছেন পেনসিলভ্যানিয়াতে। তিনি এখানে ক্লিনিক্যাল প্যাথোলজি ও ল্যাবরেটরি মেডিসিনের অধ্যাপক। চিকিৎসার জগতে ‘দ্য প্যাথোলজিস্ট’ একটি বিশ্বস্ত– নির্ভরযোগ্য ও গবেষণামূলক ম্যাগাজিন যেটি প্রকাশিত হয় ইংল্যান্ড থেকে। চিকিৎসা-সংক্রান্ত নানা গবেষণামূলক লেখাপত্র এতে প্রকাশিত হয়। এই ম্যাগাজিনটি প্রতি বছর প্যাথোলজিতে নতুন দিগন্ত উন্মোচনকারী সেরা ১০০ জন ডাক্তারের একটি তালিকা প্রকাশ করে থাকে। সেই ‘টপ ১০০ পাওয়ার লিস্ট ২০১৯’ সম্প্রতি প্রকাশিত হয়েছে। আর সেখানেই স্থান করে নিয়েছেন অসমের ভূমিপুত্র রিফাত মান্নান। চিকিৎসা-বিজ্ঞানে তাঁর গভীর অধ্যয়ন ও শিক্ষার্থীদের সামনে চমৎকার উপস্থাপনার জন্য এই প্রাপ্তি বলে ‘দ্য প্যাথোলজিস্ট’ ম্যাগাজিনের তরফে জানানো হয়েছে। শিক্ষাদানের পাশাপাশি পডYয়া– গবেষকদের অনুপ্রেরণাও জোগান তিনি। সেরা ১০০-র তালিকায় আসতে পেরে কেমন লাগছে? উত্তরে রিফাত জানালেন– খুবই ভালো লাগছে টপ ১০০ পাওয়ার লিস্টে স্থান পেয়ে। সম্মানিত বোধ করছি।  

অধ্যাপনার পাশাপাশি তিনি ‘প্যাথকাস্ট’ নামে একটি অনলাইন ওয়েবসাইটের সহ-প্রতিষ্ঠাতা। এই সাইটে পেশাদারী প্যাথোলজি বিষয়ে আধুনিক প্রযুক্তি ও উন্নয়নের সঙ্গে তাল রেখে নানান ধরণের চর্চা হয়। বিশ্বে চিকিৎসা-বিজ্ঞান কতটা এগোচ্ছে– তারও একটি দিকনির্দেশ পাওয়া যায় এখান থেকে। প্যাথোলজি বিষয়ে গভীর জ্ঞানের অধিকারী অধ্যাপকদের বক্তব্যের ভিডিয়ো আপলোড করা হয় এই সাইটটিতে। সেসব লেকচারসিরিজগুলি লাইভ দেখা যায় নিখরচায়। রিফাত মান্নান এ বিষয়ে বলেন, ‘আমি চিকিৎসা শিক্ষাকে বিশ্বমানের করে তুলতে চাই এবং বিশ্বের যে কোনও দূরতম কোণেও যেন রোগীরা সুচিকিৎসা পায়, আমি সেই চেষ্টা চালিয়ে যেতে চাই।’ তাঁর সেই চেষ্টায় গর্বিত অসমবাসী। এবং অবশ্যই সেরা ১০০ প্যাথোলজিস্টের তালিকায় ঠাঁই পেয়ে তাতে জুড়ল নতুন একটি পালক।  

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only