শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯

সমকামীদের মৃত্যুদণ্ড দেবে উগান্ডা, বিশেষ বিল পেশ


এবার সমকামীদের মৃত্যুদণ্ড দিতে নতুন করে বিল পেশ করতে চলেছে উগাণ্ডা সরকার। পাঁচ বছর আগে সমকামীদের জন্য মৃত্যুদণ্ড কার্যকর কারার জন্য একটি বিল পেশ করে ছিল দেশটির সরকার। কিন্তু, বিশ্ব জুড়ে এই বিল নিয়ে নিন্দা শুরু হলে সাংবিধানিক আদালত সেটিকে বাতিল করে দেয়।
বিলটি 'কিল দ্য গেস্' নামে উগাণ্ডায় পরিচিত। দেশটির কর্মকর্তাদের বক্তব্য অনুযায়ী, এক সপ্তাহের মধ্যে পুণরুত্থাপন করা হবে। বর্তমানে উগান্ডায় সমকামীতার সর্বচ্চ সাজা যাপজ্জীবন রয়েছে।
জাতীয় সংহতি বিষয়ক মন্ত্রী সিমন লোকোডো বলেন, দেশে বিপুল পরিমাণে সমকামী জনগণ বেড়ে যাওয়ায় বিলটিকে পুনরুত্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সমকামীতা রুখতে বর্তমান আইনে সীমাবন্ধতা রয়েছে।
তিনি আরও বলেন, আমরা এটা স্পষ্টভাবে জানাতে চাইছি, যে সমকামীতা বিষয়ে প্রচার বা সেখানে যোগ দিলে, সেটাকে অপরাধের আওতায় নেওয়া হবে।যারা এই অপরাধের সঙ্গে যুক্ত হবে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। তাঁর দাবি, এই বিলটিতে পার্লামেন্টে দুয়ের-তৃতীয়াংশ ভোট পাবে।
২০১৪ সালে এই বিলটি উগান্ডা সরকার পাশ করার চেষ্টা করলে বহু দেশ দেশটিকে অর্থিক সাহায্য দেওয়া বন্ধ করে দেয়।তবে এই অপত্তি সত্বেও উগা্ন্ডা ফের বিলটি পাশ করানোর চেষ্টা করছে। চলতি বছরের মার্চ মাসে ব্রুনাই সমকামীতাকে অপরাধ হিসাবে স্বীকৃতি দিয়ে চূড়ান্ত সাজা মৃত্যুদণ্ড কার্যকর করে। ইসলামে সমকামিতাকে নিষিদ্ধ করা হয়েছে।   




একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only