শুক্রবার, ২৫ অক্টোবর, ২০১৯

সৌদিতে রহস্যময় ইসরাইলি বিমান, জোর জল্পনা

সম্প্রতি সৌদির রাজধানী রিয়াদে অবতরণ করল ইসরাইলি একটি বিমান। যাত্রার মধ্যে কয়েক মিনিটের জন্য আম্মান বিমান বন্দরে অবতরণ করানো হয়েছিল বিমানটিকে।সেই বিমানে যাত্রী কে? তানিয়ে জল্পনা শুরু হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলিতে।

বিমানের বিবরণ অনুযায়ী, আমেরিকায় নিবন্ধিত চ্যালেঞ্জার ৬০৪ নামে প্রাইভেট বিমানটি সৌদি রাজধানী রিয়াদে ঘন্টাখানেক ছিল। এর পর ইসরাইলের বেন গৌরিয়ান বিমানবন্দরে ফিরে যায়।

মঙ্গলবার সন্ধ্যেয় বিমানটি সৌদিতে অবতরণ করে।সেই সময় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার রিয়াদ সফরে ছিলেন।অনেকের ধারণা ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সেই বিমান চড়ে সৌদি এসেছিলেন। কিন্তু রিয়াদ বা ইসরাইল সেই নিয়ে কোনও মন্তব্য করেনি।উল্লেখ্য,সাম্প্রতিক মাসগুলিতে বিমানটি ইসরাইল থেকে কায়রোতে কয়েকবার ভ্রমণ করেছে।

মারিভ ডেইলির প্রাবন্ধিক ইয়োসি মেলম্যান টুইটারে বলেন, নেতানিয়াহু কিংবা মোসাদ প্রধান ইয়োসি কোহেন এই বিমানে করে উপসাগরীয় দেশটিতে সফর করেছেন। সম্ভবত সেখানে সিরিয়া পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

যদিও সৌদি আরবের সঙ্গে অবৈধ রাষ্ট্র ইসরাইলের কোনো আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তবে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সিংহাসনের উত্তরসূরি হওয়ার পর দেশ দুটির উষ্ণতা দিনে দিনে বাড়ছে।মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব ঠেকাতে মরিয়া সৌদি ও ইসরাইলকে একমেরুতে নিয়ে এসতেই দুই দেশ সম্পর্ক উন্নয়ন করতে শুরু করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only