সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯

না খেতে পেয়ে মৃত্যুর ঝুঁকিতে রয়েছে ১০ লক্ষ ব্রিটিশ বৃদ্ধ


এক ভিন্ন ধরণের মহামারির মধ্যে দিয়ে যাচ্ছে ব্রিটেন । দেশ প্রবীনরা চুড়ান্ত অবহেলার শিকার হচ্ছেন। পরিস্থিতি এতোটাই খারাপ, তাদের না খেয়ে মারা যাওয়ার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। একটি জরিপে জানা গেছে ১০ লক্ষের বেশি ব্রিটিশ প্রবীন না খেয়ে মারা যাওয়ার ঝুঁকিতে রয়েছেন।
৬৯ বছর বয়সী গ্যারি কলিন্স এক বেডরুমের একটি ফ্ল্যাটে একাই থাকেন। তাকে দেখেই বোঝা যায় তিনি অর্থকষ্টে আছেন। মলিন পোষাক আর ছোট্ট ঘর অর্থকষ্টের সাক্ষ্য দেয়। তবে তার সবচেয়ে বড় কষ্ট খাবারের। তিনি একা চলতেও পারেন না। শুধু আর্থিক কারণে নয়, শারিরিক কারণেও তাও খাদ্য সংগ্রহ বেশ কষ্টের। এসব সমস্যায় সবচেয়ে বেশ ভুগছেন বৃদ্ধারা। খাবারের কষ্ট তাদের আয়ু কমিয়ে দিচ্ছে।
এই বিষয়ে বার্নেমাউথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের অধ্যাপক জেন মরফি বলেন, ‘আমাদের প্রবীনরা পুষ্টিহীনতায় ভুগছেন। এই ধরণের ঘটনা ঠেকাতে হবে। আমাদের বয়োজেষ্ঠ্যরা না খেতে পেয়ে ধুঁকে ধুঁকে মারা যাবেন এটি হওয়া উচিৎ না। আমরা একটি মহামারি পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছি।’
তবে পুষ্টিজনিত সমস্যার কথা বললেই ব্রিটিশরা বলেন স্থুলতার কথা। একটি প্রজন্ম যেখানে মোটা হয়ে মারা যাচ্ছে, আরেকটি প্রজন্ম না খেতে পেয়ে মারা যাচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only