বুধবার, ৩০ অক্টোবর, ২০১৯

যে কারণে ইসরাইলি সংস্থার বিরুদ্ধে মামলা করল ওয়াটস অ্যাপ


তথ্য চুরি অভিযোগ তুলে এনএসও নামে একটি ইসরাইলি কোম্পানির বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা করল ওয়াটস অ্যাপ সংস্থা।চলতি বছরের প্রথম দিকে ওয়াটস অ্যাপে ভিডিয়ো কলের মাধ্যমে তথ্য চুরি অভিযোগ উঠে ছিল। এরপর তাদের ভিডিয়ো কল অপশনের নিরাপত্তায় ব্যবস্থা নেয় সংস্থাটি, পাশাপাশি তদন্ত শুরু করে।

তারা জানতে পেয়েছে, সে এনএসও নামে ইসরাইলি কোম্পানিটি ওয়াটস অ্যাপের ভিডিয়ো কলিং অপশনের মাধ্যমে তথ্য চুরি করছে। একটি ভিডিয়ো কল করেই টার্গেট মোবাইলের সমস্ত তথ্য তারা চুরি করছিল। তাতে ব্যবহারকারী কলটি না ওঠালেও মোবাইলটি গুরুত্বপূর্ণ তথ্য তারা জানতে পেরে যাচ্ছিল। ফলে ওয়াটস অ্যাপের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে।

ওয়াটস অ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, এই সংস্থা ২০ টি দেশের মোট ১৪০০ ওয়াটস অ্যাপ ব্যবহারকারীর মোবাইল টার্গেট করেছিল। তাদের ফোনে ভিডিয়ো কলের মাধ্যমে ম্যালওয়্যার পাঠিয়ে ছিল। যাদের মধ্যে সাংবাদিক, মানবাধিকার, রাজনৈতিক ব্যক্তি সহ সরকারি কর্মকর্তার মোবাইল টার্গেট করা হয়। মবলত নজরদারি চালানোর উদ্দেশ্যে তারা এ কাজ করেছে বলে দাবি হোয়াটসঅ্যাপের।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে বলা হয়, তালিকাভুক্ত মানুষদের মেসেজ এবং অন্যান্য তথ্য জানার জন্য এনএসও গ্রুপ ম্যালওয়্যারটি ছড়িয়েছে। আর আক্রান্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মোবাইলে বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত এবং মেক্সিকোসহ বেশ কয়েকটি দেশের নম্বর ও তথ্য ছিল বলে দাবি করছে হোয়াটসঅ্যাপ। এনএসও গ্রুপকে সম্পূর্ণভাবে নিষিদ্ধ করার একটি স্থায়ী আদেশ চাইছে প্রতিষ্ঠানটি। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only