বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০১৯

পৃথিবীকে গিলতে এগিয়ে আসছে গ্যালাক্সি অ্যান্ড্রেমিডা




যে ছায়াপথে পৃথিবীর অবস্থান, সেটির সবকিছুই নিশ্চিত ধ্বংসের দিকের এগিয়ে চলেছে। কারণ তাদের গ্রাস করতে ধেয়ে আসছে বিশালাকার আরেক গ্যালাক্সি অ্যান্ড্রেমিডা। মহাকাশ বিজ্ঞানীরাদের দাবি, অ্যান্ড্রোমিডা খুবই ধ্বংসাত্মক। বহু ছোট ছোট গ্যালাক্সি আকর্ষণ করে গিলে নিয়েছে সে।

মহাকাশ বিজ্ঞানী এন্ড্রু ফিশার বলেছেন, প্রায় ১০ বিলিয়ন অর্থাৎ একশো কোটি বছরে অ্যান্ড্রোমিডা নামে এই গ্যালাক্সিটি তার থেকে তুলনামূলক ভাবে ছোট ছায়াপথগুলিকে নিজের মাধ্যাকর্ষণ শক্তিবলে ছিন্নভিন্ন করে ফেলেছে। গ্যালাক্সি গিলে খাওয়ার অভ্যাস তার বহু দিনের। এবার পৃথিবীর দিকে ধেয়ে আসছে।
তবে এজন্য পৃথিবীর ছায়াপথের হাতে আরও প্রায় ৪ বিলিয়ন অর্থাৎ ৪০ লক্ষ বছর রয়েছে। তাই মার্কিন মহাকাশ বিজ্ঞানীরা অ্যান্ড্রোমিডাকে নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির ' রিসার্চ স্কুল অব অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স'-র গবেষক ড. ম্যাকি একই কথা বলেছেন। তার মতে, ৪০ লক্ষ বছরের মধ্যে পৃথিবীর ছায়াপথ ও অ্যান্ড্রোমিডার সংঘর্ষ হতে চলেছে। সুতবাং আমাদের গ্যালাক্সি কোন ধরণের দানবীয় গ্যালাক্সি সঙ্গে লড়াই করতে চলেছে তা জানতে পারলে পরিণতি সম্পর্কে ধারণা পাওয়া যাবে।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only