শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯

অপরিণত শিশুর জন্মের হার কমাতে কৃত্রিম জরায়ু বানাবে নেদারল্যান্ড


বর্তমানে বিশ্বে প্রিম্যাচিউরড বেবি অর্থাৎ অপরিণত শিশু জন্মের হার ক্রমশ বাড়ছে। ফলে নবজাতকের মৃত্যুর ঝুঁকিও বাড়ছে। এই ঝুঁকি এড়াতে নতুন পথ অবলম্বণ করতে চলেছে নেদারল্যান্ড।অপরিণত শিশুদের জন্মের হার কমাতে কৃত্রিম জরায়ু তৈরি সিদ্ধান্ত নিয়েছেন সেখানকার চিকিৎসাবিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা জানিয়েছে, এই কৃত্রিম জরায়ুটি একটি ব্যাগের মতো দেখতে হবে, যা হবে স্বচ্ছ। ওই কৃত্রিম জরায়ুকে অপরিণত শিশুকে রাখা হবে। তার সঙ্গে পাইপ দিয়েই রক্ত ও তরল খাদ্য সঞ্চালন করা হবে। ঠিক মাতৃগর্ভে যে পরিবেশের মধ্যে শিশু তিল তিল করে বেড়ে ওঠে, তেমনভাবেই তৈরি হবে ওই কৃত্রিম জরায়ুটিকে।

নেদারল্যান্ডসের ম্যাক্সিমা মেডিক্যাল সেন্টারে এই মুহূর্তে মাতৃগর্ভ তৈরির কাজ চলছে। এর মাতৃগর্ভের নকশা তৈরি করেছেন লিসা ম্যান্ডিমেকার। তিনি বলছেন, কৃত্রিম মাতৃগর্ভ হবে একটি ট্রান্সপারেন্ট ব্যাগের মতো। নির্ধারিত সময়ের আগেই যে শিশুর জন্ম হয়েছে,তাকে ভূমিষ্ঠ হওয়ার পর সেই ব্যাগে রাখা হবে। চার সপ্তাহ পর্যন্ত তাকে সেখা রাখা হবে। তার পর বের করে নিয়ে আসা হবে।

তবে এই পদ্ধতির নৈতিকতা নিয়ে প্রশ্ন উঠেছে। সমালোচকদের মতে, এর ফলে আগামীদিনে নারীরা গর্ভধারণের জন্য জটিলতা এড়ানোর জন্য গর্ভধারণের আগ্রহ হারিয়ে ফেলবে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only