বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯

‘পুবের কলম’ পত্রিকার খবরের জেরে ঝনঝনিয়া গ্রামে আর্সেনিক মুক্ত ফিল্টার বসালো জনস্বাস্থ্য কারগরি দফতর


এম এ হাকিম, বনগাঁ   

উত্তর ২৪ পরগণার ঝনঝনিয়া গ্রামে পানীয় জলে আর্সেনিকের সমস্যা সংক্রান্ত খবরের জেরে এবার গ্রামটিতে আর্সেনিক মুক্ত ফিল্টার বসালো জনস্বাস্থ্য কারগরি দফতর। এরআগে বাসিন্দারা পানীয় জলের টিউবওয়েলে আর্সেনিকের সমস্যার কথা জানিয়ে হাবড়া-১ বিডিওকে স্মারকলিপি দিয়েছিলেন। ‘পুবের কলম’ পত্রিকায় বাসিন্দাদের সমস্যার কথা জানতে পেরে পরবর্তীতে একটি স্বেচ্ছাসেবী সংস্থা বারাসতের মহকুমা শাসকের দফতর ও জনস্বাস্থ্য কারগরি দফতরে বিষয়টি জানিয়ে পদক্ষেপ গ্রহণের দাবি জানান। 

বৃহস্পতিবার ঝনঝনিয়া গ্রামের পঞ্চায়েত সদস্য আব্দুল জব্বার ও পঞ্চায়েত সদস্য শাহাদাত হোসেন জানান, ‘এরআগে সরকারিভাবে গ্রামে বেশি পাইপের যেসব টিউবওয়েল বসানো হয়েছিল সেগুলোতে আর্সেনিক ধরা পড়ায় ওইসব টিউবওয়েলের জল পান করা নিষিদ্ধ করেছিল জনস্বাস্থ্য কারিগরি দফতর। তারা টিউবওয়েলগুলোতে নিষেধাজ্ঞা সম্বলিত লালবোর্ড লাগিয়েও দিয়েছিল। কিন্তু বিশুদ্ধ পানীয় জলের বিকল্প কোনও উপায় না থাকায় আর্সেনিকযুক্ত টিউবওয়েল থেকেই বাসিন্দারা জল পান করতে বাধ্য হচ্ছিলেন। ‘পুবের কলম’ পত্রিকায় এই বিষয়টি আলোকপাত করায় মানুষজন ওই সমস্যার কথা ব্যাপকভাবে জানতে পারেন এবং সমস্যা সমাধানে সরকারি ও   বেসরকারি সংস্থা এগিয়ে আসে।’ পঞ্চায়েত সদস্য আব্দুল জব্বার ও পঞ্চায়েত সদস্য শাহাদাত হোসেন এব্যাপারে সরকারি পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেছেন।

পঞ্চায়েত সদস্যরা এব্যাপারে ‘টুনিঘাটা পিপলস পিপলস মুভমেন্ট অফ হিউম্যান রাইটস ওয়েলফেয়ার অ্যাশসোসিয়েন’-এর সদস্যরা বাড়ি বাড়ি গিয়ে আর্সেনিকের কুফল নিয়ে মানুষজনকে সচেতন করেন বলে জানান।  পরবর্তীতে তারা মহকুমা শাসক ও জনস্বাস্থ্য কারিগরি বিভাগেও সমস্যা নিরসনের আবেদন জানান। অবশেষে গ্রামের বেশি পাইপের চারটি  টিউবওয়েলের সঙ্গে জনস্বাস্থ্য কারিগরি দফতরের পক্ষ থেকে আর্সেনিক মুক্ত ফিল্টারযুক্ত ব্যারেল বসানো হয়েছে। এরফলে গ্রামবাসীরা কিছুটা স্বস্তি পেয়েছে।’

মেহেদী সানি নামে স্থানীয় গ্রামবাসী ও সমাজকর্মী জানান, সংশ্লিষ্ট দফতরের লোকজন আর্সেনিক মুক্ত ফিল্টার থেকে বেরোনো জল পরীক্ষা করে জানাবেন বলে আশ্বাস দিয়েছেন। তিনি অন্য টিউবগুলোতেও আর্সেনিক মুক্ত ফিল্টার বসানোর পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদ্দেশ্যে পাইপলাইনের মাধ্যমে বিশুদ্ধ পানীয় জল সরবরাহের আহ্বান জানিয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only