মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯

সংসদের শীতকালীন অধিবেশন শুরু ১৮ নভেম্বর


চিন্ময় ভট্টাচার্য 
খর্ব হতে চলেছে বিরোধীদের কণ্ঠস্বর। আলোচনার জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু থাকলেও অন্যান্যবারের চেয়েও সংক্ষিপ্ত হতে চলেছে সংসদের শীতকালীন অধিবেশন। সংসদ বিষয়ক মন্ত্রক সূত্রে খবর, এবারের অধিবেশন শুরু হবে ১৮ নভেম্বর। অধিবেশন শেষ হবে ১৩ ডিসেম্বর। অথচ, গত দু'বছরে সংসদে শীতকালীন অধিবেশন ২১ নভেম্বর শুরু হয়েছে। চলেছে, জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত।

এবার অধিবেশনে নানা ইস্যুতে  সরকারপক্ষের সঙ্গে বিরোধীদের তুমুল মতবিরোধের সম্ভাবনা। এই অধিবেশনে, ৩৭০ ধারা পরবর্তী জম্মু-কাশ্মীর উপত্যকার করুণ অবস্থা নিয়ে বিরোধীরা সরকারকে চেপে ধরতে পারেন। পাশাপাশি, দেশে আর্থিক মন্দা ক্রমশ বাড়ছে। সেই নিয়েও সরকারের কাছে জবাবদিহি চান বিরোধীরা। কিন্তু, অধিবেশন সংক্ষিপ্ত হওয়ায়, বিরোধীরা জবাবদিহি আদায়ের জন্য সরকারকে চেপে ধরার সুযোগ কম পাবেন।

সূত্রের খবর, বেশ কয়েকটি বিল ছাড়াও মোদি সরকার এই অধিবেশনে দু'টি গুরুত্বপূর্ণ অর্ডিন্যান্স আইনে পরিণত করতে চাইছে। তারমধ্যে একটি হল, নতুন ও ঘরোয়া নির্মাণ সংস্থাগুলোর জন্য কর্পোরেট করের হার কমানো। অন্যটি হল- ই-সিগারেট তৈরি, জমা ও বিক্রি নিষিদ্ধ করা। বিরোধীদের অভিযোগ, বাদল অধিবেশনে বিশেষ আলোচনা ছাড়াই ও সিলেক্ট কমিটিতে বিবেচনার জন্য না-পাঠিয়েই একের পর এক বিল পাশ করিয়েছে কেন্দ্রীয় সরকার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only