বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০১৯

মাত্র ২০ সেকেন্ডে রক্তক্ষরণ বন্ধের আবিস্কার করে সম্মানিত খণ্ডঘোষের যুবক সাবির

প্রতিরক্ষামন্ত্রীর হাত থেকে সম্মান গ্রহণ করছেন সাবির হোসেন 

মনিরুদ্দিন খান, পূর্ব বর্ধমান

‘স্টপ ব্লিড' নামের দ্রুত রক্তক্ষরণ বন্ধ করার এক বিশেষ ধরনের পাউডার আবিষ্কারের কৃতিত্ব হিসাবে পূর্ব বর্ধমানের সাবির হোসেনকে সম্মান জানালো ভারতের ডিফেন্স রিসার্চ অ্যাণ্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডি আর ডি ও)। মাত্র ২০ সেকেন্ডে রক্তক্ষরণ বন্ধকারী এই পাউডার। শত্রুপক্ষের হামলায় জখম ভারতীয় সেনাদের ক্ষতস্থানের রক্ত দ্রুত বন্ধ করে আহত সৈন্যকে মৃত্যুর হাত থেকে বাঁচাতে সাহায্য অত্যন্ত কার্য্যকরী হবে বলে মনে করছেন ডি আর ডি ও -র আধিকারিকরা।

সাবিরের বাবা মোবারক হোসেন পূর্ব বর্ধমান জেলার খণ্ডঘোষের বাদুলিয়া গ্রামের আদি বাসিন্দা। তাঁর মা ইসমতারা বেগম। বর্তমানে তারা বর্ধমান শহরের রসিকপুরের বাসিন্দা। 

একইসঙ্গে ইলেকট্রিক্যাল ও বায়োমেডিক্যালের কৃতিছাত্র সাবির  নতুন কিছু করার জন্য পড়াশোনা শেষ করে রউরকেল্লায় ‘মিরাকেলস’ নামে একটি প্রতিষ্ঠান তৈরি করেন। তার আবিষ্কৃত এই অভিনব প্রোডাক্টের জন্য ডি আর ডি ও তাকে ও তার কোম্পানিকে সম্মানিত করেছে। দিল্লিস্থ ডি আর ডি ও ভবনে ৪১ তম ডাইরেক্টরস কনফারেন্সে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, সাবির হোসেনের হাতে মানপত্র তুলে দেন। ওই অনুষ্ঠানে ভারতের মুখ্য নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, ডিআরডিও চেয়ারম্যান সতীশ রেড্ডি এবং দেশের জল, স্থল ও বিমান বাহিনীর প্রধানরা উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only