সোমবার, ২৮ অক্টোবর, ২০১৯

প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সাক্ষাৎ করলেন ইউরোপীয় সংসদের প্রতিনিধিরা, কাশ্মীরে যাবেন আগামীকাল

পুবের কলম ডিজিটাল ওয়েব ডেস্ক :   নয়াদিল্লিতে ইউরোপীয় পার্লামেন্টের ২৮ সাদস্যের প্রতিনিধিদল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সাথে সাক্ষাত করেছেন। আজ ওই বৈঠকে জম্মু-কাশ্মীরের বিষয়ে খোলামেলা আলোচনা হয় এবং সেখানকার চলমান পরিস্থিতি ও সীমান্তপারের সন্ত্রাসবাদ নিয়ে কথা হয়। আগামীকাল (মঙ্গলবার) ইউরোপীয় সংসদের ২৮ সদস্যের প্রতিনিধি দল জম্মু-কাশ্মীর সফর করবে বলে আশা করা হচ্ছে। 

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা অপসারণের পরে এটিই বিদেশি প্রতিনিধি দলের কাশ্মীরে প্রথম সফর হবে। প্রতিনিধি দলটি আজ সন্ধ্যায় উপ-রাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডুর সাথে দেখা করবেন। এই সফরটি এমন এক সময়ে করা হচ্ছে যখন মার্কিন এমপিদের একটি দল জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা অপসারণের পরে বিষয়টি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে।  পাকিস্তানের পক্ষ থেকে বিষয়টি বিশ্বের বিভিন্ন ফোরামে উত্থাপন করা হচ্ছে। অন্যদিকে, ভারত বরাবরই কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে পাকিস্তানের  দাবিকে নাকচ করে দিয়েছে। এরকম পরিস্থিতিতে ইউরোপীয় প্রতিনিধি দলের সফর গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ, ভারতের পক্ষ থেকে এখনও পর্যন্ত থেকে কোনও বিদেশী প্রতিনিধিদলকে জম্মু-কাশ্মীর সফরের অনুমতি দেওয়া হয়নি।

এদিকে, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের কাশ্মীর সফরের বিষয়ে জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বলা হয়েছে, আশাকরি,  ওঁরা রাজ্যের মানুষ, স্থানীয় গণমাধ্যম, চিকিৎসক ও নাগরিক সমাজের  সদস্যদের সাথে কথা বলার সুযোগ পাবেন। কাশ্মীর ও বিশ্বের মধ্যকার লোহার পর্দা  সরিয়ে দেয়া উচিত এবং জম্মু-কাশ্মীরের জনগণকে সমস্যায় ফেলার জন্য সরকারকে দায়ী করা উচিত। মেহেবুবা মুফতি বর্তমানে আটক থাকার ফলে তাঁর মেয়ে ইলতিজা  মুফতি তাঁর টুইটার ব্যবহার করে থাকেন। 

কেন্দ্রীয় সরকার গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা অপসারণের পরে সেখানে বিভিন্ন বিধিনিষেধ কার্যকর করে। সরকারিভাবে অধিকাংশ জায়গা থেকে নিষেধাজ্ঞা প্রত্যহারের কথা বলা হলেও সেখানে ইন্টারনেট পরিসেবা ও অন্যান্য সুবিধা বন্ধ থাকায় মানুষজন দুর্ভোগে পড়েছেন

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only