সোমবার, ২৮ অক্টোবর, ২০১৯

দীপাবলিতে ‘পিওকে’ নিয়ে যন্ত্রণার কথা ব্যক্ত করলেন প্রধানমন্ত্রী মোদী



পুবের কলম, ডিজিটাল ওয়েব ডেস্ক :  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পাক  অধিকৃত কাশ্মীর ‘পিওকে’ নিয়ে যন্ত্রণার কথা ব্যক্ত করেছেন। রবিবার  তিনি জম্মু-কাশ্মীরের পুঞ্চের রাজৌরিতে নিয়ন্ত্রণরেখায় মোতায়েন ভারতীয় সেনা জওয়ানদের সঙ্গে দীপাবলি উৎসব উদযাপন করেন। এসময় তিনি সামরিক পোশাকে সজ্জিত অবস্থায় নিয়ন্ত্রণ রেখায় মোতায়েন সেনা জওয়ানদের সঙ্গে শুভেচ্ছা ও মিষ্টি বিনিময় করেন এবং সেখানে প্রায় ঘণ্টা দুয়েক সময় কাটান।   

সেনা জওয়ানদের উদ্দেশ্যে দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘দেশভাগের পরে কাশ্মীর দখলের ছক কষেছিল পাকিস্তান। আমাদের সেনারা সেই ছক ব্যর্থ করে দেন। কিন্তু কাশ্মীরের কিছু অংশ ওদের হাতে থেকে গেছে। বেআইনিভাবে ওরা সেই অংশ দখল করে আছে। সেই যন্ত্রণা আমরা ভুলিনি!’

প্রধানমন্ত্রী রাজৌরির সেনা সদর দফতরে উপস্থিত প্রায় একহাজার সেনা জওয়ানের উদ্দেশে বলেন,  ‘আপনাদের বীরত্বের জন্যই কেন্দ্রীয় সরকার এমন সব সিদ্ধান্ত নিতে পারছে যা আগে অসম্ভব বলে মনে করা হতো।’ এভাবে তিনি পরোক্ষে পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পরে পাকিস্তানের বিরুদ্ধে সার্জিক্যাল স্ট্রাইক ও জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদাসম্বলিত ৩৭০ ধারা বিলোপের কথা বলতে চেয়েছেন বলে মনে করা হচ্ছে।

এই প্রথম পাক অধিকৃত কাশ্মীর (পিওকে) নিয়ে খোদ প্রধানমন্ত্রী মুখ খোলায় বিষয়টি ভিন্ন মাত্রা পেয়েছে। এরআগে পাক অধিকৃত কাশ্মীরকে নিয়ন্ত্রণে আনার লক্ষ্য নিয়ে মুখ খুলেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পরে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দাবি করেন, পাকিস্তানের সঙ্গে কেবল পাক অধিকৃত কাশ্মীর নিয়েই আলোচনা হতে পারে। সম্প্রতি আবার সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেছেন, ‘পাক অধিকৃত কাশ্মীর সন্ত্রাসীদের নিয়ন্ত্রণে রয়েছে।’

এসব মন্তব্যের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও একই সুরে মুখ খোলায় পিওকে নিয়ে ভারতের কেন্দ্রীয় সরকার ধাপে ধাপে সুর চড়াচ্ছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only