শুক্রবার, ২৫ অক্টোবর, ২০১৯

জম্মু-কাশ্মীর থেকে সরিয়ে গোয়ার রাজ্যপাল করা হল সত্যপাল মালিককে



পুবের কলম ডিজিটাল ওয়েব ডেস্ক : জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিককে বদলি করে গোয়ার নয়া রাজ্যপাল করা হয়েছে। কেন্দ্রীয় সরকার তাঁর জায়গায় প্রস্তাবিত জম্মু-কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চলের প্রথম উপ-রাজ্যপাল হচ্ছেন সাবেক আইএএস অফিসার তথা বর্তমান কেন্দ্রীয় অর্থমন্ত্রকের ব্যয় সচিব গিরীশচন্দ্র মুর্মু। 

নরেন্দ্র মোদী গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন সেখানকার মুখ্যসচিব ছিলেন গিরীশ চন্দ্র মুর্মু। তাঁকে মোদী ঘনিষ্ঠ বিশ্বস্ত বলে মনে করা হয়। 

অন্যদিকে, কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের প্রথম উপ-রাজ্যপাল হবেন সাবেক আইএএস অফিসার রাধাকৃষ্ণ মাথুর। ১৯৭৭ সালের ত্রিপুরা ক্যাডারের এই  অফিসার ২০১৮ সালের নভেম্বরে মুখ্য তথ্য কমিশনারের পদ থেকে অবসর নেন।

আগামী ৩১ অক্টোবর আলাদা আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে আত্মপ্রকাশ করবে জম্মু-কাশ্মীর ও লাদাখ। সেজন্য আগেভাগেই এসব নিয়োগের কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সরকার গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সম্বলিত ৩৭০ ধারা বাতিল করে দেয়। গঠন করা হয় জম্মু-কাশ্মীর এবং লাদাখ, দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল। এরপরে প্রায় তিন মাস হতে চললেও  এখনও অবরুদ্ধ হয়ে আছে গোটা উপত্যকা। বন্দি হয়ে আছেন রাজ্যের সাবেক তিন মুখ্যমন্ত্রীসহ বহু রাজনীতিক। এরকম পরিস্থিতিতেই শুক্রবার জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিককে বদলি করার সিদ্ধান্তের কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only