বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০১৯

মহারাষ্ট্র, হরিয়ানার ভোটগণনা শুরু, দুই রাজ্যেই এগিয়ে বিজেপি :



                       






পুবের কলম ওয়েব ডেস্ক:



আগামী পাঁচ বছরের জন্য মহারাষ্ট্র (maharashtra election results) ও হরিয়ানা (haryana election results) কে শাসন করবে সে বিষয়ে জনগণের রায় বৃহস্পতিবার প্রকাশিত হতে চলেছে। বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হল সকাল আটটায়। প্রাথমিকভাবে জানা গেছে যে, দুই রাজ্যেই এগিয়ে রয়েছে বিজেপি। বর্তমানে দুই রাজ্যেই শাসন ক্ষমতায় রয়েছে বিজেপি। মহারাষ্ট্র শিবসেনার সঙ্গে জোট বেঁধে দ্বিতীয় মেয়াদেও সেখানে ফিরতে চাইছে গেরুয়া দল। বিজেপিকে পাল্টা চ্যালেঞ্জ দেওয়ার জন্যে মহারাষ্ট্রে শরদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির সঙ্গে জোট বেঁধে লড়ছে কংগ্রেস। এক্সিট পোল অনুযায়ী অবশ্য দুটি রাজ্যেই বিজেপির জয়ের পূর্বাভাস মিলেছে। তবে এক্সিট পোলের ভাবনা ভুলও হতে পারে। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ ও নাগরিকদের জাতীয় নিবন্ধিকরণের মতো বিষয়কে হাতিয়ার করেই প্রচার করে বিজেপি। এই দুই রাজ্যে ভোটের ফলাফল (assembly election results) বের হলে বোঝা যাবে যে আদৌ সাধারণ মানুষ নরেন্দ্র মোদি সরকারের এই দুই নীতির সমর্থন করছেন কিনা। এদিকে ১৮ টি রাজ্যে উপনির্বাচনের ভোট গণনাও আজ অনুষ্ঠিত হবে।
মহারাষ্ট্রে বিজেপি এবং শিবসেনা জোট ২৮৮ টি বিধানসভা আসনের মধ্যে ১২১ আসনে এগিয়ে রয়েছে। কংগ্রেস এবং ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) ৪৬ টি আসনে এগিয়ে রয়েছে। সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে গেলে পেতে হবে মোট ১৪৫ টি আসন। কয়েকটি তথ্য----
  1. মহারাষ্ট্রে বিজেপি এবং শিবসেনা জোট ২৮৮ টি বিধানসভা আসনের মধ্যে ১২১ আসনে এগিয়ে রয়েছে। কংগ্রেস এবং ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) ৪৬ টি আসনে এগিয়ে রয়েছে। সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে গেলে পেতে হবে মোট ১৪৫ টি আসন।
  2. ১১ টি এক্সিট পোলে ইঙ্গিত, বিজেপি-শিবসেনা জোট মহারাষ্ট্রে ২১১ টি আসন পেতে পারে, ওদিকে কংগ্রেস এবং শরদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি জোট বেঁধে পেতে পারে ৬৪ টি আসন। যেখানে গতবার তাঁরা পেয়েছিল ৫৬টি আসন। এবার তাঁদের আসন সংখ্যা বাড়ার সম্ভাবনা।
     
  3. হরিয়ানায়, বিজেপি সম্ভবত ৯০ টির মধ্যে ৬৬ টি আসন জিততে পারে বলে জানিয়েছে, সাতটি এক্সিট পোলের ফলাফল। ওই ফলাফল কংগ্রেসকে সীমাবদ্ধ রেখেছে মাত্র ১৪টি আসন প্রাপ্তির পূর্বাভাসেই। ওই রাজ্যে নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতার অর্জনের জন্যে যে কোনও দলকেই পেতে হবে ৪৬টি আসন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only