শনিবার, ২৬ অক্টোবর, ২০১৯

নশীপুর রেলব্রিজ চালুর দাবীতে মুর্শিদাবাদে রেল অবরোধের ডাক


পুবের কলম, মুর্শিদাবাদ: ভাগীরথীর দুই পারে দুটি রেল লাইনের সংযোগ স্থাপনের জন্য নির্মিত নশীপুর রেল ব্রিজ অবিলম্বে চালুর দাবীতে মুর্শিদাবাদ রেলওয়ে পাসেঞ্জার্স এসোসিয়েশন আগামী ১১ই নভেম্বর রেল অবরোধের ডাক দিল। ওইদিন মুর্শিদাবাদ রেল স্টেশনে সকাল ৬ টা থেকে ১২ ঘন্টার জন্য রেল অবরোধ করা হবে বলে এসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে ।


ভাগীরথীর পূর্বপারের লালগোলা-শিয়ালদা লাইনকে অপর পারের হাওড়া-মালদা লাইনের সঙ্গে জুড়ে দিতে চৌদ্দ বছর আগে ১২০ কোটি টাকারও বেশি বাজেটে মুর্শিদাবাদের নশীপুরে এই রেল ব্রিজ তৈরী হয়। এই ব্রীজ চালু হলে শিয়ালদা থেকে উত্তরবঙ্গের দূরত্ব অনেকটাই কমে যাবে।  কিন্তু ব্রিজ তৈরি হয়ে গেলেও আজও তা চালু করা হয়নি। ব্রিজের অ্যাপ্রোচিং রাস্তার জন্য যে জমি প্রয়োজন সেই জমি বিবাদে নির্মিত ব্রিজটি দীর্ঘদিন ধরে পড়ে আছে। 

মুর্শিদাবাদ রেলওয়ে প্যাসেঞ্জারস এসোসিয়েশনের সম্পাদক এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে বলেন, এই ব্রিজ চালু করার জন্য আমরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছি। কিন্তু রেল দফতরে গড়িমসিতে তা এখনো চালু হয়নি। সামান্য যে জমি নিয়ে সমস্যা রেল দফতর তা সহজেই মিটিয়ে নিতে পারে। কিন্তু সদইচ্ছার অভাবে তা সম্ভব হয়নি। সম্প্রতি সাধারণ মানুষের  ট্যাক্সের কোটি কোটি টাকায় তৈরি এই ব্রিজ বাতিল করে দেওয়ার পরিকল্পনা করছে রেল। 

এই ব্যাপারে রাজ্য সরকারও তেমন কোনো সদর্থক ভূমিকা গ্রহণ করছে না। মুর্শিদাবাদের তিনজন সাংসদ ও একুশজন বিধায়ক নশীপুর ব্রিজ চালুর বিষয়ে একটি শব্দ খরচ করেননি। এইভাবে আমরা আর কতদিন চোখ বন্ধ করে থাকবো? সুতরাং, সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে আমরা এই অবরোধ আন্দোলনে যেতে বাধ্য হচ্ছি। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only