বুধবার, ৯ অক্টোবর, ২০১৯

আইনের অপপ্রয়োগ করে কণ্ঠরোধের চেষ্টার বিরুদ্ধে প্রতিবাদপত্র বিশিষ্টদের


চিন্ময় ভট্টাচার্য 

আইনের অপব্যবহার করে গণতন্ত্রের কণ্ঠরোধ করা যাবে না। গণপিটুনির নিন্দায় সরব ৪৯ জন বুদ্ধিজীবীর বিরুদ্ধে দায়ের এফআইআরের পালটা, দেশবাসীর কাছে খোলা চিঠি লিখে একথা স্পষ্ট করে দিলেন বিশিষ্টরা। গণপিটুনির মতো মধ্যযুগীয় বর্বরতার বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কাছে মাসতিনেক আগে চিঠি লিখে প্রতিবাদ জানিয়েছিলেন ৪৯ জন বুদ্ধিজীবী। চিঠিতে সই ছিল সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন, মণি রত্নম, অনুরাগ কাশ্যপ, শ্যাম বেনেগাল, শুভা মুদগলের মতো দেশের প্রথমসারির বুদ্ধিজীবীদের। বিশিষ্টদের সেই প্রতিবাদকে অভিযোগ ধরে নিয়ে তার সুরাহা করেনি প্রধানমন্ত্রীর দফতর। উলটে সংঘ পরিবারের লোকজন, বিহারের মজফফরপুরে ওই ৪৯ জন বুদ্ধিজীবীর বিরুদ্ধে ৩ অক্টোবর দেশদ্রোহিতা, দেশে অশান্তি তৈরির চেষ্টা, ধর্মীয় ভাবাবেগে আঘাত, শান্তিভঙ্গে উসকানির অভিযোগ দায়ের করেছেন। যার ভিত্তিতে স্থানীয় মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালত এফআইআর করার নির্দেশ দিয়েছে।

তারই প্রতিবাদে সোমবার নতুন করে চিঠি লিখেছেন বুদ্ধিজীবীরা। আগেরবার কেন্দ্রের প্রতি আস্থা রেখে তাঁরা চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রীকে। কিন্তু, সরকারের নিষ্ক্রিয়তা কেন্দ্রের প্রতি তাঁদের আস্থা হরণ করেছে। সেই কারণে এবার বুদ্ধিজীবীরা খোলা চিঠি দিয়েছেন দেশের নিয়ন্ত্রক জনগণকে। সোমবার সামনে আসা এই নতুন প্রতিবাদপত্রে সই রয়েছে ১৮০ জন বিশিষ্ট ব্যক্তির। যাঁদের মধ্যে রয়েছেন অভিনেতা নাসিরুদ্দিন শাহ, ইতিহাসবিদ রোমিলা থাপার, সমাজকর্মী হর্ষ মান্দারের মতো বিশ্ববন্দিত ব্যক্তিত্ব। চিঠিতে এই বিশিষ্টরা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, আইনের জুজু দেখিয়ে প্রতিবাদের কণ্ঠকে দাবিয়ে রাখা যাবে না। দরকার হলে, এবার থেকে তাঁরা প্রতিদিন চিঠিতে প্রতিবাদ তুলে ধরবেন।


চিঠিতে বিশিষ্টরা লিখেছেন, 'আমাদের সহকর্মী ৪৯ জন সংস্কৃতিমনস্ক বিশিষ্ট ব্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে, শুধুমাত্র এই অপরাধে যে তাঁরা সমাজের সম্মাননীয় ব্যক্তি হিসেবে দেশে গণপিটুনির বিরুদ্ধে উদ্বেগ প্রকাশ করেছেন। এটা কি রাষ্ট্রযন্ত্রের অপব্যবহার করে হেনস্তা করা নয়? বিবেকবান নাগরিক হিসেবে এর তীব্র নিন্দা করি। আরও জানাই, আমাদের সতীর্থরা প্রধানমন্ত্রীকে যে চিঠি লিখেছিলেন, তার প্রতিটি শব্দ আমরা সমর্থন করি। এই ভাবেই আরও অনেকে প্রতিদিন প্রতিবাদ করব। গণপিটুনির বিরুদ্ধে, জনগণের কণ্ঠরোধের বিরুদ্ধে, রাষ্ট্রযন্ত্রের অপব্যবহার করে হেনস্তা করার বিরুদ্ধে।'

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only