সোমবার, ২১ অক্টোবর, ২০১৯

হরিয়ানা, মহারাষ্ট্রে ভোটগ্রহণ শান্তিপূর্ণ, গেরুয়া ঝড়ের ইঙ্গিত বুথফেরত সমীক্ষায়




























পুবের কলম  ওয়েব ডেস্ক:            

শান্তিপূর্ণভাবেই সোমবার হরিয়ানা-মহারাষ্ট্রে বিধানসভা ভোটগ্রহণ শেষ হল। মহারাষ্ট্রে ভোট হয়েছে ২৮৮ আসনে। মহারাষ্ট্রে বিকেল পর্যন্ত ভোট পড়েছে ৫৩.৪৬ শতাংশ। ২০১৪ সালে, গত মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে অবশ্য ভোটদানের হার বেশি ছিল। সেই বছর ভোট পড়েছিল ৬৩ শতাংশ। এদিন সকাল সাতটা থেকে ভোটগ্রহণ শুরু হয়। মহারাষ্ট্রের মোট ৯৬,৬৬১ বুথে ভোটগ্রহণ হয়েছে।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ৩,২৩৭ জন। তার মধ্যে মহিলা প্রার্থীর সংখ্যা ছিল ২৩৫। বিজেপি লড়েছে ১৫০ আসনে। শিবসেনা লড়েছে ১২৪টিতে। বিরোধী দলগুলোর মধ্যে কংগ্রেস প্রার্থী দিয়েছিল ১৪৭ আসনে। এনসিপি লড়েছে ১২১ কেন্দ্রে। এই ভোটে আকর্ষণের কেন্দ্রবিন্দু ছিল পশ্চিম মহারাষ্ট্র। কারণ, ৭০টি আসন রয়েছে এই অঞ্চলে। ভোটে বিজেপির তাস ছিল মারাঠা সংরক্ষণ ইস্যু।

পাশাপাশি, হরিয়ানায় এদিন ভোট হয়েছে ৯০টি আসনে। এদিন এই জাঠরাজ্যে ভোট পড়েছে ৬০ শতাংশ। গত বিধানসভা নির্বাচনে বিজেপি হরিয়ানায় ৪৭টি আসন পেয়েছিল। এবারের ভোটপ্রচারে বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী  মনোহরলাল খট্টর বলেছেন, তাঁরা ৭৫টি আসন পাবেন। বিভিন্ন সংস্থার বুথফেরত সমীক্ষাও বলছে, বিজেপি এবার হরিয়ানায় ৫২ থেকে ৭৫টি আসন পেতে পারে। বিপরীতে কংগ্রেস পেতে পারে ৯ থেকে ১২টি আসন। বুথফেরত সমীক্ষা বলছে, মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা জোট পেতে পারে ১৬৪ থেকে ২৪৩ আসন। আর কংগ্রেস-এনসিপি জোট জিততে পারে ৫৪ থেকে ৯০টি আসন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only