বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯

ফের শুরু হচ্ছে আফগান শান্তি আলোচনা,বৈঠকে রাজি আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন




শেষ পর্যায়ে পৌঁছেও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের হঠকারিতায় ভঙ্গ হয়ে ছিল আফগান শান্তি আলোচনা। তালিবানের যুদ্ধ বিরোতিতে না যাওয়াকেই বৈঠক ভেস্তে দেওয়ার কারণ হিসাবে দাবি করে ছিলেন তিনিচুক্তিতে না হওয়ায় নিবার্চনের মধ্যেও রক্তাক্ত হয়েছে আফগানিস্তান।সমস্ত কিছুর পরও এই আলোচনা এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বারবার আবেদন জানিয়েছেন তালিবান নেতাদের একাংশ।
অবশেষে, তাদের আবেদনে সারা দিল আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন।আফগানিস্তানে শান্তি নিয়ে আসার জন্য ফের আফগান সরকার, তালিবান এবং আলেমদের সঙ্গে বৈঠককে বসতে রাজি হয়েছে পশ্চিমারা। বুধবার সরকারি একটি বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানানো হয়েছে।

মার্কিন বিদেশমন্ত্রকের বিবৃতি অনুযায়ী, গত ২২ অক্টোবর ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়ানের প্রধান কার্যলয়ে মার্কিন দূত ও প্রতিনিধিদের সঙ্গে ইউনিয়নের সদস্য দেশগুলির একটি বৈঠক হয়। সেখানে ফ্রান্স, জার্মানি, ইতালি, নরওয়ে, এবং ব্রিটেনের প্রতিনিধি ও দূতেরা ছিলেন।

যুদ্ধের অবসান ঘটিয়ে আফগানিস্তানের নাগরিকদের চিরস্থায়ী শান্তি চেয়ে বিশ্ব জুড়ে দাবি ওঠার কথা শিকার করেন। এরপর তারা শান্তি চুক্তি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।

বিবৃতিতে আলোচনায় অংশগ্রহণকারীদেরকে যুদ্ধবিরতি পালন করার সর্ত দেওয়া হয়েছে। আফগানিস্তানের ভবিষ্যতের জন্য রাজনৈতিক রোডম্যাপে চুক্তিতে পৌঁছাতে এই আহ্বান উল্লেখ্য, সেপ্টেম্বরের প্রথম দিকে আফগানিস্তানের শান্তি আলোচনাকে 'মৃত' বলে ঘোষণা করে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বর্তমানে আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি এবং প্রেসিডেন্ট পদপ্রার্থী আবদুল্লাহ আবদুল্লাহ এবং অন্যান্য আফগান নেতারাও তালিবানের সঙ্গে সমঝোতায় আসতে চাইছেন। এমনই সময় তালিবান পক্ষ থেকে জানানো হয়েছে যে, আগামী সপ্তাহে চিনে তালিবানের সঙ্গে আফগান নেতারা আন্তঃআফগান সমস্যা নিয়ে আলোচনায় বসবেন। শান্তি আলোচনাকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে তারা এই বৈঠক করতে যাচ্ছে বলে জানানো হয়েছে।

সোমবার মার্কিন বিদেশমন্ত্রক জানিয়ে ছিল, শান্তি চুক্তির মধ্যস্ততাকারী মার্কিন দূত জালমে খলিলজাদ আফগানিস্তানের শান্তি চুক্তির শুরু জন্য ব্রাসেলস, প্যারিস, এবং মস্কো সফরে যাবেন। মস্কো সফরে তিনি বিষয়টি নিয়ে রুশ ও চিনা প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only