শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯

অতিরিক্ত খাওয়াদাওয়া ব্যক্তিগত ধ্বংস ডেকে আনে: পোপ


বিশ্ব খাদ্য দিবসে, খাদ্যাভ্যাস নিয়ে সতর্কবার্তা দিলেন পোপ ফ্রান্সিস।তিনি বলেন, কোনও মানুষের অতিরিক্ত খাওয়াদাওয়া ব্যক্তিগত ধ্বংস ডেকে আনে।বিশ্বের ৮২০ জন ক্ষুধার্ত মানুষ রয়েছেন।অতিরিক্ত খাওয়াদাওয়ার জন্য এই সমস্ত ক্ষুধার্ত মানুষে মুখে অন্ন জুটছে না।

মানুষের এই ধরণের অভ্যাস খাদ্য ও পুষ্টি সম্পর্ককে বিকৃত করেছে।৭০লক্ষ মানুষের অতিরিক্ত ওজন রয়েছে। অনুউপযুক্ত খাদ্যাভাসের জন্যই তারা এই অবস্থার শিকার। আমরা এই ভাবেই  ব্যক্তিগত ধ্বংস ডেকে আনছি।রাষ্ট্রসংঘের খাদ্য এবং কৃষি বিষয়ক সংস্থার একটি অনুষ্ঠানে এমনই সতর্কবার্তা দেন পোপ।

তিনি আরও বলেন, অতিরিক্ত খাওয়াদাওয়া আমাদের জীবনে হৃদরোগ-ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। তাই, আমরা যে উপহার পেয়েছি, তার জন্য কৃতজ্ঞতার মাধ্যমে জীবনযাত্রার মানন্নোয়ন করার প্রয়োজন রয়েছে। তার জন্য আমাদের সংযোমী মনোভাব গ্রহণের প্রয়োজন রয়েছে। স্বতন্ত্রতা এবং অহংকার ফেলে দিয়ে, ভ্রাতৃত্বপূর্ণ সংহতির মাধ্যমে ক্ষুধা এবং সামাজিক বৈষম্য প্রতিরোধ হতে পারে।

তিনি আরও বলেন, একটি নিষ্ঠুর অন্যায্য এবং বিপরীতমুখী বাস্তবতা হল প্রত্যের জন্য খাবার থাকলেও অনেকের কাছে সেটি আয়ত্তের মধ্যে নেই।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only