রবিবার, ১৩ অক্টোবর, ২০১৯

কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পরে পাথর নিক্ষেপ ও সংঘর্ষের ঘটনা বাড়ছে



পুবের কলম ডিজিটাল ওয়েব ডেস্ক :   কেন্দ্রীয় সরকার গত ৫ আগস্ট  জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেয়ার পরে সেখানকার পরিস্থিতি স্বাভাবিক ও শান্ত রয়েছে বলে সরকারের পক্ষ থেকে বারবার দাবি করা হলেও নয়া তথ্যে প্রকাশ, গত সেপ্টেম্বরে সেখানে ৮৫ টি পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে। আগস্ট ও সেপ্টেম্বরে পাঁচটি জায়গায় সাধারণ মানুষ বিক্ষোভ দেখিয়েছেন এবং বনধকে কেন্দ্র করে তিনটি সংঘর্ষের ঘটনা ঘটেছে। সেপ্টেম্বর মাসে হওয়া বিক্ষোভের ৬৭ শতাংশই সংঘটিত হয়েছে রাজ্যটির গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর শহরে। এরপাশাপাশি, চলতি বছরে এপর্যন্ত উপত্যকার ১০০ জন যুবক অস্ত্র হাতে তুলে নিয়েছে।

অন্যদিকে, ৩৭০ ধারা বাতিলের পরে গত আগস্টে প্রায় ৩০০ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করে সীমান্তে গুলিবর্ষণ করেছে পাকিস্তানি বাহিনী। এভাবেই চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তারা ২২১৬ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে।

এক পরিসংখ্যানে প্রকাশ, পাকিস্তানি বাহিনী চলতি বছরে কেবল সেপ্টেম্বর মাসেই ২৯২ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করে সীমান্তে হামলা চালিয়েছে। ২০১৭ ও ২০১৮ সালে ওই সংখ্যা ছিল যথাক্রমে ১০১ এবং ১০২। সেপ্টেম্বর মাসের হামলাগুলোতে কমপক্ষে ৬১ বার মর্টারের মতো ভারী আগ্নেয়াস্ত্র ব্যবহার করেছে পাক বাহিনী।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only