শনিবার, ১৯ অক্টোবর, ২০১৯

মনমোহন সরকারের তুলনায় মোদি জমানায় ঋণ খেলাপ বেড়েছে ৩ গুণ, জানাল আরবিআই

মনমোহন সিং সরকারের তুলনায় ঋণ খেলাপের পরিমাণ বেড়েছে মোদি জমানায়। মোদি সরকারের আমলে বিগত ৪ বছরে ঋণ খেলাপের পরিমাণ একলাফে বেড়েছে ৫৫ হাজার কোটি টাকারও বেশি। এক আরটিআই-এর জবাবে এমনই চাঞ্চল্যকর তথ্য দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। 
ঋণ খেলাপের বর্তমান হালহকিকত সম্পর্কে জানতে অর্থনীতিবিদ ও সমাজকর্মী প্রসেনজিৎ বসু একটি আরটিআই করেন। আর তাতেই প্রকাশ্যে এল মাথা ঘুরিয়ে দেওয়ার মতো এই তথ্য। আরবিআই জানাচ্ছে– মনমোহন সিং সরকারের গত ৫ বছরের তুলনায় মোদি সরকারের গত ৪ বছরে ঋণ খেলাপির পরিমাণ বেড়েছে । যার পরিমাণ ৫৫ হাজার কোটি টাকারও বেশি বলে জানা গিয়েছে। আক্ষেপ প্রকাশ করে প্রসেনজিৎ বসুর প্রশ্ন– ‘তদন্তকারী সংস্থাগুলি এখন কোথায়? কতজন ঋণ খেলাপি গ্রেফতার হয়েছেন?  কতজনের বিরুদ্ধে মামলা হয়েছে? কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে এর জন্য অবশ্যই দায়বদ্ধ হতে হবে। পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন– যে পরিমাণ ঋণ খেলাপ হয়েছে– তাতে শুধু রাষ্ট্রায়ত্ত নয়। এই তালিকায় রয়েছে বিদেশি ও বেসরকারি ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলিও।
পরিসংখ্যান বলছে– দেশে  ৯–১৯৩টি ঋণ খেলাপের ঘটনা ঘটেছে। গত ৪ বছরে অর্থাৎ এপ্রিল ২০১৪ থেকে মার্চ ২০১৮ এর মধ্যে ঋণ খেলাপের টাকার পরিমাণ ৭৭–৫২১ কোটি  টাকা। তুলনামূলকভাবে দেখা যাচ্ছে– মনমোহনের আমলে (২০০৯ এর এপ্রিল থেকে ২০১৪-এর মার্চ) ঋণ খেলাপের ঘটনা ঘটে ১০–৬৫২টি। আর তাতে টাকার পরিমাণ ছিল ২২–৪৪১ কোটি। শুধু তাই নয়। আরটিআই-এর জবাবে আরও জানা গিয়েছে– গত ৪ বছরে পাবলিক সেক্টর ব্যাঙ্কে ৬৮–৩৫০ কোটি ঋণ খেলাপের ঘটনা ঘটে। গত ৫ বছরে ৮–৩৩১টি ঘটনা ঘটে। যার মধ্যে ১৯–১১৩ কোটি টাকা তছরুপ হয়। কেবল সরকারি নয়– বেসরকারি ব্যাঙ্কেও ঋণ তছরুপের টাকার পরিমাণ আঁতকে ওঠার মতো।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only