শুক্রবার, ২৫ অক্টোবর, ২০১৯

জামুড়িয়ার প্রাচীন 'হরিদাসী দেবী চ্যারিটেবল ডিসপেনসরি'কে বাঁচানোর আবেদন




মনিরুদ্দিন খান, পূর্ব বর্ধমান

পশ্চিম বর্ধমান জেলার আসানসোল মহকুমার জামুড়িয়ার একটি প্রত্যন্ত গ্রাম রাজপুর নন্ডী (নুনডিহির অপভ্রংশ)। হরিপুর বা দোমোহানি থেকে মিনিবাসে প্রায় মিনিট পঁয়তাল্লিশের রাস্তা অতিক্রম করে জামুড়িয়া এসে পোঁছানোর পর আরো দু' কিলোমিটার দূরে অবস্থিত এই বর্ধিষ্ণু গ্রাম।
এই গ্রামেরই এক মহৎপ্রাণ নারী অভয়াসুন্দরী দেবী। বর্তমান প্রজন্মের কাছে তার নাম খুব পরিচিত না হলেও সমকালীন সময়কে তিনি নিঃশব্দে বহু কিছু দিয়ে গেছেন। বর্তমানে বন্ধ হয়ে পড়ে থাকা গ্রামের এই "হরিদাসী দেবী চ্যারিটেবল ডিসপেনসরি" নামের দাতব্য চিকিৎসা কেন্দ্রটি তারই একটি।

অভয়াসুন্দরী দেবী তাঁর মা হরিদাসী দেবীর নামে এই চিকিৎসাকেন্দ্রের নামকরণ করেন। প্রাক-স্বাধীনতা  কালে ১৯৩৭ সালে  অভয়া দেবীর একক প্রচেষ্টায় তৈরি হয় এই দাতব্য চিকিৎসা প্রতিষ্ঠান। বহুবছর ধরে এলাকার গরীব সাধারণ মানুষ এই প্রতিষ্ঠান থেকে বিনা পয়সায় চিকিৎসা পেয়ে উপকৃত হয়েছেন।
কিন্তু বর্তমানে সেই প্রাচীন ও ঐতিহ্যশালী দাতব্য চিকিৎসা কেন্দ্রটি বন্ধ হয়ে পড়ে আছে। প্রায় শতবর্ষ ছুঁতে চলা এই চিকিৎসা কেন্দ্রকে সরকারি সহায়তায় পুনরুজ্জীবিত করে তুলতে এলাকাবাসীরা দাবী তুলেছেন। তাদের দাবী, মাননীয়া মূখ্যমন্ত্রীর হস্তক্ষেপে এলাকার এই ঐতিহ্য প্রাণ ফিরে পাক।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only