সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯

অভিজিৎ শুধু আমার নয়,পুরো দেশের সন্তান: নোবেলজয়ীর মা­ নির্মলা বন্দ্যোপাধ্যায়

সোমবার বিকেল। শহর কলকাতার অভিজাত এলাকা বালিগঞ্জ সার্কুলার রোডের সপ্তপর্ণী আবাসনে হঠাৎই সাংবাদিকদের উপচেপড়া ভিড়। হবে নাই বা কেন! এই ফ্লাটেই থাকেন অর্থনীতিতে নোবেল জয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের মা নির্মলা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়– ছেলের সঙ্গে নোবেল পেয়েছেন তাঁরই পুত্রবধূ এস্থার ডাফলো। আর তাকে ঘিরেই এত আয়োজন। ছেলে ও বউমার নোবেল প্রাপ্তি নিয়ে স্বাভাবিকভাবেই খুশি নোবেল জয়ীর মা। এ দিন তাঁর খুশির কথা শোনালেন পুবের কলম প্রতিবেদককে---আসিফ রেজা আনসারী। 
পুবের কলম­ ছেলে ও বউমার নোবেল প্রাপ্তির খবর– মা হিসাবে কেমন লাগছে?
নির্মলা বন্দ্যোপাধ্যায়­ খুবই খুশি হয়েছি। তাছাড়া একই বাড়িতে দু’জন নোবেল পাচ্ছে– তা অবশ্যই বাড়তি আনন্দের। ছেলের এতবড় সম্মান তো যেকোনও মায়ের কাছেই ভালো লাগার। তবে আজকের দিনে অভিজিতের বাবা থাকলে আরও ভালো লাগত। 
পুবের কলম­ ছেলের এতদিনের গবেষণা সম্পর্কে যদি কিছু বলেন?
নির্মলা বন্দ্যোপাধ্যায়­ আমার ছেলে দীর্ঘদিন ধরে এমন একটা বিষয় নিয়ে কাজ করেছে– যেখানে কেউ এগিয়ে আসে না। সাধারণ মানুষের সমস্যা নিয়ে কাজ করার লোক খুবই কম। মানুষের আর্থ-সামাজিক সমস্যা কেন দেখা দেয় এবং কীভাবে সমাধানসূত্র বেরিয়ে আসতে পারে– তা নিয়েই ওর কাজ। আমার পুত্রবধূর অবদানও কম নয়। দু’জনেই নিবিড় গবেষণা করে দারিদ্র্যের হালহকিকত জানা ও উত্তরণের উপায় বের করা চেষ্টা করে। 
পুবের কলম­ ছেলের ছোটবেলা কেমন ছিল? আর কী কী পছন্দ করে?
নির্মলা বন্দ্যোপাধ্যায়­ ছেলে ছোটবেলা থেকেই টেনিস খেলতে ভালোবাসত। ক্লাসিক্যাল গানের বড় ভক্ত। বইপড়া– ভ্রমণ ওর খুব পছন্দের।
পুবের কলম­ কারা কারা শুভেচ্ছা জানিয়েছেন? 
নির্মলা বন্দ্যোপাধ্যায়­ মুখ্যমন্ত্রী শুভেচ্ছাবার্তা ও পুষ্পস্তবক পাঠিয়েছেন। আমি অত্যন্ত খুশি। এ ছাড়াও নবনীতা ফোন করেছে। কলকাতা পুলিশও শুভেচ্ছা জানিয়েছে। প্রচুর ফোন আসছে। দেশ-বিদেশের নানান প্রান্ত থেকে বহু বিদ? মানুষ শুভেচ্ছা ও অভিনন্দন পাঠাচ্ছেন। আমি আপ্লুত।
পুবের কলম­ একজন অর্থনীতিবিদ হিসাবে দেশের বর্তমান অর্থনীতি নিয়ে আপনার মতামত?
নির্মলা বন্দ্যোপাধ্যায়­ কথা বলার সুযোগ কই! তাছাড়া সাধারণ মানুষের কথা তো কেউই ভাবে না। দেশের অর্থনীতি মোটেও সাধারণ মানুষের অনুকূল নয়। আমার ছেলেও আশা করি একই কথা বলবে। সেভিংস-এ সুদ কমিয়ে বড় বড় কোম্পানিদের ছাড় দিয়ে বোঝা চাপানো হচ্ছে সাধারণের উপর। 
পুবের কলম­ পুত্রবধূর সঙ্গে আপনার কেমন সম্পর্ক?
নির্মলা বন্দ্যোপাধ্যায়­ খুব ভালো। ওদের পরিবারও উচ্চশিক্ষিত। ওখানে গিয়ে একইসঙ্গে থাকা– আড্ডা সবই করি। দু’জনেই খুব পরিশ্রমী।
পুবের কলম­ বাঙালি হিসাবে অবশ্যই একটা উচ্ছ্বাস রয়েছে। বিষয়টি আপনার কাছে কেমন লাগছে?
নির্মলা বন্দ্যোপাধ্যায়­ (সহাস্যে) ছেলে শুধু বাঙালি নয়– কিছুটা মারাঠিও। আমি বর্তমানে বাঙালি কালচারে অভ্যস্ত হলেও আমার অরিজিন মহারাষ্ট্র। অবশ্যই বাংলার ছেলের নোবেল পাওয়া বড় আনন্দের। অভিজিৎ শুধু আমার নয়– পুরো দেশের সন্তান।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only