শুক্রবার, ২৫ অক্টোবর, ২০১৯

আগামী শিক্ষাবর্ষে ফিরছে পাশ-ফেল

পঞ্চম থেকে অষ্টম শ্রেণির স্কুলে ফের পাশ-ফেল প্রথা ফিরছে।  আগামী শিক্ষাবর্ষ অর্থাৎ জানুয়ারি মাস থেকেই পাশফেল প্রথা কার্যকর হবে। বৃহস্পতিবার স্কুল শিক্ষা দফতর সূত্রে জানা যায়, পাশফেল প্রথা ফেরানোর বিষয়ে একটি কমিটি গঠন করে রাজ্য সরকার। সেই কমিটিতে ছিলেন বিএড বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায়, সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার, মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি এবং শিক্ষা দফতরের আধিকারিকরা। পাশফেল কীভাবে ফেরানো হবে সেই বিষয়ে ওই কমিটি একটি রূপরেখাও তৈরি করে। পাশফেল ফেরানো নিয়ে বিধানসভাতেও আলোচনা হয়েছে। শিক্ষা দফতরের এক আধিকারিক জানান,   পাশ ফেল ফিরলেও ‘রেমিডিয়াল টেস্ট’-এর ব্যবস্থা থাকছে। পঞ্চম থেকে অষ্টম শ্রেণির কোনও পড়ুয়া ফেল করলে আলাদাভাবে তাদের কোচিং করিয়ে পরীক্ষার ব্যবস্থা হবে। ক্লাসের চুড়ান্ত পরীক্ষার ফল বের হওয়ার দুই মাসের মধ্যে ফের পরীক্ষা নেওয়া হবে অনুত্তীর্ণ পড়ুয়াদের। সেই পরীক্ষায় উত্তীর্ণ হলে তাদের পরবর্তী শ্রেণিতে ভর্তির সুযোগ পাবে। রেমিডিয়াল টেস্টে যারা অনুত্তীর্ণ থাকবে তাদের পুনরায় একই ক্লাসে থাকবে। 

উল্লেখ্য, শিক্ষার অধিকার আইন অনুসারে প্রয়োজনীয় সংশোধনী বিল এনে লোকসভায় পাশ-ফেল বিল পাশ করায় কেন্দ্র সরকার। শিক্ষা যেহেতু যুগ্ম তালিকায়, তাই পাশ-ফেলের বিষয়টির সিদ্ধান্ত রাজ্য সরকারের উপরই ন্যস্ত করেছে কেন্দ্র সরকার। কেন্দ্র সরকার পাশ ফেল নিয়ে প্রতিটি রাজ্যকে চিঠি দিয়ে মতামত জানতে চায়। এ রাজ্যের পক্ষ থেকে পাশ ফেল ফেরানোর পক্ষেই সায় দিয়েছে। 

পাশফেল ফেরানোর বিষয়ে শিক্ষাবিদ পবিত্র সরকারের মতামত, পাশ ফেল ফিরলে ভালো। তবে ছাত্রছাত্রীরা কতটা শিখতে পারছে তার উপরও বেশি জোর দিতে হবে শিক্ষক শিক্ষিকাদের। এই বিষয়ে তৃণমূল শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সম্পাদক কালাম মণ্ডল বলেন, পাশ ফেল ফিরছে। এতে রাজ্য সরকারকে সাধুবাদ জানাই। তবে বর্তমান পঠনপাঠনের প্রক্রিয়াকেই গুরুত্ব দিচ্ছেন অল বেঙ্গল টিচার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কৃষ্ণ প্রসন্ন ভট্টাচার্য। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only