বুধবার, ২ অক্টোবর, ২০১৯

মহাত্মা গান্ধী ও লাল বাহাদুর শাস্ত্রীর জন্ম বার্ষিকী উপলক্ষে প্লগিং


দেবশ্রী মজুমদার, বোলপুর 

বোলপুরের প্রান্তিকে কেন্দ্রীয় বিদ্যালয়ে প্লগিং। গোটা অনুষ্ঠানে ইউনিয়ন ব্যাংক টুপি ও ইউনিফর্ম দিয়ে সমগ্র অনুষ্ঠানকে উৎসাহিত করেন। জানা গেছে, গোটা দেশ জুড়ে এই প্লগিং পালিত হয়।

প্লগিং কি? সুইডিশ শব্দ প্লাকা যার ইংরেজি প্রতিশব্দ "পিক" এবং বাংলায় তুলে নেওয়া। এই শব্দের সাথে জগিং যোগ করে নতুন শব্দ প্লগিং। যার অর্থ জগিং করতে করতে প্লাস্টিক জাতীয় ময়লা তোলা। গান্ধীজির ১৫০ এবং ভারতের প্রাক্তন প্রধান মন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর ১১৫ তম জন্ম বার্ষিকী উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন হয় কেন্দ্রীয় বিদ্যালয়ে।

এদিন সকালে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিদ্যালয়ের ছাত্র ছাত্রী, শিক্ষক শিক্ষিকা, অভিভাবক সকলে অংশ নেন এই অনুষ্ঠানে। কেন্দ্রীয় সরকারের গাইড লাইন অনুসারে এদিন সকলে প্রান্তিক উপনগরীতে প্লগিং  দৌড় ও এলাকাকে প্লাস্টিক মুক্ত করার অভিযানে অংশ নেন। প্রায় দুই কিলোমিটার এলাকা জুড়ে চলে এই অভিযান পর্ব। রাস্তার দুই ধারে থাকা প্লাস্টিক তুলে বস্তা বন্দি করে সকলেই। কেন্দ্রীয় বিদ্যালয় বোলপুরের অধ্যক্ষ সংগ্রাম বন্দোপাধ্যায় জানান যে ভাবে ছাত্র ছাত্রীদের সঙ্গে শিক্ষক শিক্ষিকা ও অভিভাবক সকলে এই দিনটিকে পালন করতে এগিয়ে এসেছেন তাতে তিনি অভিভূত। এই অনুষ্ঠান কে সফল করতে এগিয়ে এসেছিলেন বোলপুরের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখা (ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া)। এদিন প্লাস্টিক মুক্ত এলাকা গড়ে তোলা অভিযানের পর বিদ্যালয় প্রাঙ্গণে একটি সর্ব ধর্ম প্রার্থনা সভার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়, সেখানে ছাত্র ছাত্রীরাই অংশগ্রহণ করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only