বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০১৯

যোগাযোগ-বিচ্ছিন্ন কাশ্মীরে অসহায় সাংবাদিকদের মৌন প্রতিবাদ

গত ৫ আগস্ট থেকে কার্যত স্তব্ধ জম্মু-কাশ্মীরের জনজীবন। ইন্টারনেট, মোবাইল-সহ যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন উপত্যকায়। স্বভাবতই বিপত্তিতে সাংবাদিকরাও। তাঁরাই মানুষের কথা তুলে ধরেন বৃহত্তর সমাজের সমানে। কিন্তু কণ্ঠরোধ হচ্ছে তাদেরই। জম্মু-কাশ্মীরের সাংবাদিকরা বৃহস্পতিবার মিডিয়ার এই কণ্ঠরোধের বিরুদ্ধেই প্রতিবাদ জানাল। সংবিধানের ৩৭০ ধারা রদের পরে গত দু’মাস ধরে তাঁদের কাজের স্বাধীনতা নেই বললেই চলে। খবরের কাগজগুলির অনলাইন সংস্করণ প্রকাশিত হতে পারছে না। প্রধান প্রধান দৈনিকগুলির সম্পাদকীয় পাতা থেকে কলামগুলি উঠে গেছে। মতামত প্রকাশের স্বাধীনতা রুদ্ধ। এসবের প্রতিবাদেই এদিন শ্রীনগরে ‘কাশ্মীর প্রেস ক্লাব’ প্রাঙ্গণে জড়ো হয়েছিলেন শতাধিক সাংবাদিক। আন্তর্জাতিক– জাতীয় ও আঞ্চলিক মিডিয়াতে কর্মরত এই সমস্ত সাংবাদিকদের হাতে ছিল প্ল্যাকার্ড। তাতে লেখা ‘র্জানালিজম ইজ নট এ ক্রাইম’ বা সাংবাদিকতা অপরাধ নয়, সাংবাদিকদের কণ্ঠরোধ বন্ধ হোক ইত্যাদি স্লোগান। তবে মুখে কেউই এগুলি উচ্চারণ করেননি। প্ল্যাকার্ড নিয়ে ও কালো ব্যাজ পরে তাঁরা মৌন প্রতিবাদ করেন। রাস্তায় নেমে মিছিল এখনও নিষিদ্ধ, তাই এই পদ্ধতি।

সরকারের পক্ষ থেকে একটি মিডিয়া সেন্টারে (যার পোশাকি নাম মিডিয়া ফেসিলিটেশন সেন্টার) ইন্টারনেটের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু সাংবাদিকদের অভিযোগ, এটি তাদের প্রয়োজনের তুলনায় নগণ্য এবং গোপনীয়তা লঙ্ঘন করছে। সরকারের পক্ষ থেকে এর উপর নজরদারির ব্যবস্থা হয়েছে বলে অভিযোগ তুলেছেন কাশ্মীর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইশফাক তান্ত্রে। একটি আঞ্চলিক সংবাদপত্রের সম্পাদক ফারজানা মুমতাজ বলেন, ‘ইন্টারনেট বন্ধ থাকায় কাশ্মীরের জেলাগুলো থেকে কোনও সংবাদ পাচ্ছি না। ফোন-যোগাযোগও নেই যে সাংবাদিকদের সঙ্গে যোগাযোগ করব।’
কাশ্মীর প্রেসক্লাবের সভাপতি সুজা-উল-হক এ দিনের মৌন প্রতিবাদ সম্বন্ধে জানান, ‘আজ সমস্ত মিডিয়া অ্যাসোসিয়েশনই একসঙ্গে হাতে হাত মিলিয়েছে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করে রাখার সরকারি অপচেষ্টার বিরুদ্ধে। স্থানীয় সংবাদগুলো ঠিকঠাক প্রকাশিত হতে পারছে না। সাংবাদিকরা কর্মহীন হয়ে পড়ছেন। অথচ, দিনের পর দিন চলতে থাকা যোগাযোগ-বিচ্ছিন্নতা তৃতীয় মাসে পা দিতে যাচ্ছে।’ এর ফলে বিদেশি সংবাদমাধ্যমের অনেক প্রতিনিধি তাঁদের সংস্থাকে কাশ্মীরের খবর পাঠাতে পারছেন না বলে তিনি অভিযোগ করেন।   

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only