বুধবার, ৩০ অক্টোবর, ২০১৯

কাশ্মীরে নিহতরা বাঙালি নয়, শ্রমিক, মন্তব্য দিলীপ ঘোষের

স্বজনদের আহাজারি
 ইউরোপীয় ইউনিয়নের সাংসদদের কাশ্মীর ঘুরে দেখার সময়েই নিহত হয়েছেন ৬ বাঙালি শ্রমিক। দেশজুড়ে এই ঘটনা নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। কাশ্মীরে সাধারণ মানুষের নিরাপত্তাহীনতার বিষয়টিও আরেকবার নগ্নভাবে প্রকাশিত হয়েছে এই ঘটনার মাধ্যমে। মুর্শিদাবাদের শ্রমিকদের কারা– কেন হত্যা করল– তা নিয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা একটি উচ্চ পর্যায়ের তদন্তের দাবি জানিয়েছেন। তবে এই ঘটনাকে গুরুত্ব দিতে নারাজ বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তার মতে– এটি খুবই ছোট ও বিচ্ছিন্ন একটি ঘটনা। তিনি বলেন– ‘এ ধরনের ছোটখাট ঘটনা এখন ঘটছে। সময়ে সব ঠান্ডা হয়ে যাবে।’ গত ৫ আগস্ট বিজেপি-শাসিত কেন্দ্র সরকার জম্মু-কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা রদ করে। তারপর থেকে বেশ কিছু জঙ্গি হামলার ঘটনা ঘটেছে সেখানে। দিলীপ ঘোষের দাবি– কাশ্মীরে শান্তি প্রতিষ্ঠার জন্য দু-একটি এমন বিচ্ছিন্ন ঘটনা ঘটবেই। সে নিয়ে অত মাথা ঘামানোর প্রয়োজন নেই বলে তার মত।    

বুধবার সকালে খড়গপুর শহরে সাংবাদিকদের সামনে তিনি আরও বলেন, ‘বিরোধীরা বিষয়টির অন্য ব্যাখ্যা করছে– রাজনীতি শুরু করেছে তারা।  কাশ্মীরে যারা মারা গিয়েছে– তারা বাঙালি নয়, শ্রমিক। বাইরে কেউ মরে গেলেই বাঙালি হয়ে যায়, এখানে যে হাজার হাজার লোক মরছে তারা বাঙালি নয়? ভুল ব্যাখ্যা করা হয়েছে।’ তবে মুর্শিদাবাদের শ্রমিক ও বাঙালিদের মধ্যে কী পার্থক্য রয়েছে, তা তিনি বলেননি। কেনই বা বাংলার এই দরিদ্র মজদুরদের দিলীপ ঘোষ বাঙালি বলতে চাচ্ছেন না, তার কারণও তিনি বলেননি। অবশ্য তারই দলের আরেক নেতা মুকুল রায় নিহত শ্রমিকদের ‘বাঙালি’ হিসেবে স্বীকার করেছেন। মুকুল রায় বলেন, রাজ্যে কর্মসংস্থান নেই বলেই এভাবে বাঙালি শ্রমিকদের ভিন্ রাজ্যে কাজ করতে গিয়ে মারা পড়তে হচ্ছে। 

তবে বঙ্গ-বিজেপির সভাপতি ‘বাঙালি’ বলে কাশ্মীরে মৃত শ্রমিকদের আলাদা গুরুত্ব দিতে রাজি নন। বরঞ্চ এই ঘটনাটি তিনি পাকিস্তানকে আক্রমণ করার হাতিয়ার হিসেবে ব্যবহার করে বলেন, ‘পাকিস্তান থেকে আমাদের উত্তেজিত করার চেষ্টা হচ্ছে যাতে শান্তি প্রক্রিয়া বিঘ্নিত হয়। ৩৭০ ধারা সরিয়ে সরকার যে সফলতা পেয়েছে তা থেকে দৃষ্টি ঘোরানোর চেষ্টা চলছে। আমাদের এখানকার বিরোধীরা সেটাকে ইস্যু করছে।’ এ বিষয়ে তৃণমূলের জেলা সভাপতি অজিত মাইতি বলেন– দিলীপ ঘোষের এসব বলা ছাড়া আর কোনও রাস্তা নেই। আসলে উনারা বাঙালি হত্যায় মজেছেন। বাংলার মানুষ তার জবাব দেবে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only