শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯

কম কার্বন নির্গম পরিবহনের জন্য কোপেহেগেনে পুরস্কৃত কেএমডিএ




কম কার্বন নির্গম পরিবহন ব্যবস্থার জন্য পুরস্কৃত হল কলকাতা মেট্রোপলিটন ডেভলমেন্ট অথরিটি (কেএমডিএ)।বুধবার সন্ধ্যায় ডেনমার্কের কোপেনহেগেন 'সি-ফর্টি' সম্মেলনে ওই পুরস্কার কেএমডিএ-র চেয়ারম্যান ফিরহাদ হাকিমের হাতে তুলে দেন প্যারিসের মেয়র অ্যানি হিডালগো। শহর ও শহরতলির পরিবহণ ব্যবস্থা ও তার পরিকাঠামোগত উন্নয়ণের জন্য এই পুরস্কার পেল কেএমডিএ।

সম্প্রতি ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে বিশ্বের ৪০টি শহর নিয়ে আন্তর্জাতিক সম্মেলন 'সি-ফর্টি' আয়োজিত হচ্ছে। সম্মেলনে আমন্ত্রণ পেয়ে মঙ্গলবার গভীর রাতে কোপেনহেগের উদ্দেশ্য সস্ত্রীক রওনা হন ফিরহাদ। বুধবার দুপুরে তিনি সেখানে পৌঁছন। সন্ধ্যেয় একটি অনুষ্ঠানে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।  

ওই পুরস্কার মঞ্চে পরিবহণ সংক্রান্ত পরিকাঠামো এবং বায়ু দূষণের উপর তিনি ভাষণ দেন। সেখানে তিনি কেএমডি-এর অন্তর্গত নাগরিক পরিষেবার বিভিন্ন কাজ তুলে ধরেন। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে কলকাতা শহর ও শহরতলির রাস্তাঘাটের উন্নয়ন তুলে ধরেন ফিরহাদ। তিনি বিভিন্ন দেশের মেয়রের সঙ্গেও একান্ত বৈঠক করেন। জানা গিয়েছে, এই ৪০টি শহরের মেয়রদের আমস্টারডাম ঘুরিয়ে দেখানো হবে। ওই শহরের নাগরিক পরিষেবার বিভিন্ন দিক তাদের সামনে তুলে ধরা হবে।

এরপর প্রতিনিধিদের দুদিনের জন্য প্যারিসে নিয়ে যাওয়া হবে। প্যারিস ঘুরে ফিরহাদ হাকিম কলকাতায় ফিরবেন আগামী ১৬ অক্টোবর। এর আগে বর্জ্য ব্যবস্থাপনার জন্য (সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট) উত্তরপাড়া পুরসভাকে পুরস্কৃত করেছিল সি-ফর্টি। নগরায়ণ ও নাগরিক পরিষেবার মান খতিয়ে দেখার জন্য বিশ্বজুড়ে এই সংস্থার নাম রয়েছে। তাদের কাছ থেকে পুরস্কৃত হয়ে গর্বিত কেএমডিএ।

 ফিরহাদ হাকিমের মতো এই অধিবেশনে সি-ফর্টি সংস্থার পক্ষ থেকে আমন্ত্রণ পেয়েছেন, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, চেন্নাইয়ের মেয়র এম কে স্টালিন। তবে দিল্লির মুখ্যমন্ত্রীকে যাওয়ার অনুমতি দেয়নি কেন্দ্রীয় সরকার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only