রবিবার, ৬ অক্টোবর, ২০১৯

মুর্শিদাবাদে সংখ্যালঘু সংগঠনের এন আর সি সচেতনতা সভা


মনিরুদ্দিন খান
মুর্শিদাবাদের জেলা সদর বহরমপুর শহরের রবীন্দ্রসদনে এন আর সি সচেতনতা বিষয়ক এক বড়সড় সভা অনুষ্ঠিত করা হল শনিবার। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের নানা প্রতিনিধিস্থানীয় ব্যাক্তি ও কেন্দ্রের শাসক দল বিজেপি পশ্চিমবঙ্গে জাতীয় নাগরিক পঞ্জি (NRC) চালু করা নিয়ে যেভাবে নানা উগ্র জাতিবিদ্বেষমূলক কথাবার্তা ছড়িয়ে দিচ্ছে তা নিয়ে সংখ্যালঘুরা, বিশেষতঃ মুসলিম সম্প্রদায়ের মানুষ অত্যন্ত উদ্বিগ্ন।
এই বিষয়ে চোখের সামনে আসামের উদাহরণ দেখে সাধারণ হিন্দুরাও স্বস্তিতে নেই। কারন, পার্শ্ববর্তী রাজ্য আসামে এই জাতীয় নাগরিক পঞ্জি থেকে বাদ পড়া সাড়ে ১৯ লক্ষ মানুষের মধ্যে ১১ লক্ষ ই বাঙালি হিন্দু সম্প্রদায়ের মানুষ। জেলার ২০ টি সংখ্যালঘু সংগঠণের যৌথ মঞ্চ 'গণতান্ত্রিক অধিকার রক্ষা পরিষদ'-এর উদ্যোগে আয়োজিত এই সভায় কেন্দ্রের শাসক দলের এই বাঙালি বিরোধী ষড়যন্ত্র এন আর সি'র তীব্র নিন্দা করা হয়। এন আর সি'র প্রয়োজনীয় কাগজপত্র যোগাড় করতে ব্যর্থ হয়ে হতাশায় ও আতঙ্কে  ইতিমধ্যে এরাজ্যে বেশ কয়েকজন মানুষ মারা গিয়েছে।
তাই সাধারণ মানুষের মধ্যে এন আর সি ভীতি রোধ করতে ও প্রয়োজনীয় কাগজপত্র সহজে কিভাবে যোগাড় করা যায় সে বিষয়ে মানুষকে সচেতন করে তুলতে যৌথ মঞ্চের পক্ষ থেকে প্রতি ব্লকে সভা করা হবে বলে সিদ্ধান্ত গ্রহন করা হয়। ইমাম নিজামুদ্দিন কাসেমী বিশ্বাস বলেন, জেলায় নাগরিকত্ব সংশোধনী ও এন পি আর বিষয়ে নানা বিভ্রান্তিমূলক প্রচার চলছে। আমাদের নানা সভা সমিতির মাধ্যমে সেগুলো প্রতিহত করতে হবে। এছাড়া এই সভায় বক্তব্য রাখেন আইনজীবী মুফাক্কারুল ইসলাম, ড. মিনারুল ইসলাম, হাসিবুল ইসলাম প্রমূখগণ। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only