শুক্রবার, ২৫ অক্টোবর, ২০১৯

তিন কেন্দ্রের উপনির্বাচনের দিন ঘোষণা, সব বুথেই ব্যবহার হবে ভিভিপ্যাট মেশিন


চিন্ময় ভট্টাচার্য, 

হরিয়ানা মহারাষ্ট্রে বিধানসভা ভোট মিটতেই বাংলায় বাজল ভোটের দামামা। রাজ্যের তিন কেন্দ্রের উপনির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। এই তিন কেন্দ্র হল- মালদার কালিয়াগঞ্জ (তপশিলি জাতি সংরক্ষিত), নদিয়ার করিমপুর এবং পশ্চিম মেদিনীপুরের খড়গপুর সদর। শুক্রবার, দিল্লির নির্বাচন সদন থেকে এক বিজ্ঞপ্তি জারি করে উপনির্বাচনে দিন ঘোষণা করা হয়েছে। কমিশনের বিজ্ঞপ্তি অনুযায়ী, ২৫ নভেম্বর উপনির্বাচন হবে। ভোটের ফল বের হবে ২৮ নভেম্বর। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজ্যের এই বিধানসভা কেন্দ্রের পাশাপাশি, একইদিনে ভোট হবে উত্তরাখণ্ডের পিথোরাগড়েও। মনোনয়ন দাখিলের শেষ দিন ৬ নভেম্বর। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১১ নভেম্বর। নির্বাচন কমিশন সূত্রে খবর, রাজ্যের এই তিনটি কেন্দ্রের উপনির্বাচনে প্রতিটি বুথেই ভিভিপ্যাট মেশিন ব্যবহার করা হবে।

যে কেন্দ্রগুলোয় ভোট হতে চলেছে, তার মধ্যে কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্রের নম্বর ৩৪। কংগ্রেস বিধায়ক প্রমথনাথ রায়ের মৃত্যুতে এই আসনটি শূন্য হয়েছে। করিমপুর বিধানসভা কেন্দ্রের নম্বর ৭৭। তৃণমূলের মহুয়া মৈত্র এই কেন্দ্রের বিধায়ক ছিলেন। তিনি কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে জিতে সাংসদ হওয়ায় এই বিধানসভা আসনটি এখন শূন্য। খড়গপুর সদর বিধানসভা কেন্দ্রের নম্বর ২২৪। রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ এই কেন্দ্রের বিধায়ক ছিলেন। তিনি মেদিনীপুর লোকসভা কেন্দ্র থেকে জয়ী হয়ে লোকসভায় গিয়েছেন। তার ফলে খড়গপুর সদর বিধাসভা আসনটিও শূন্য রয়েছে।

সূত্রের খবর, কালিয়াগঞ্জ এবং খড়গপুর সদর বিধানসভা কেন্দ্রগুলোয় কংগ্রেস প্রার্থী দেবে। আর, করিমপুরে প্রার্থী দেবে সিপিএম। কারণ, কালিয়াগঞ্জ ছিল কংগ্রেসের দখলে। আর খড়গপুর সদর বিধানসভা কেন্দ্র দীর্ঘ দিন ছিল কংগ্রেসের জ্ঞান সিং সোহনপাল (চাচা)-র দখলে। তবে, এখনও কংগ্রেস এবং সিপিএম আনুষ্ঠানিকভাবে একথা জানায়নি। আর, কংগ্রেস-সিপিএম জোট কোমর বেঁধে ভোটের ময়দানে নামায় এই তিন বিধানসভা কেন্দ্রে লড়াই হবে ত্রিমুখী।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only