সোমবার, ৪ নভেম্বর, ২০১৯

জম্মু-কাশ্মীরে ভারত-পাক সীমান্তে নির্মাণ হচ্ছে ৩ হাজারেরও বেশি বাঙ্কার


পুবের কলম ডিজিটাল ওয়েব ডেস্ক : জম্মু-কাশ্মীরে ভারত-পাক সীমান্তে নিয়ন্ত্রণরেখা বরাবর গ্রামের বাসিন্দাদের সুরক্ষার জন্য তিন হাজারেরও বেশি বাঙ্কা
র নির্মাণ করা হচ্ছে। সীমান্তের বিভিন্ন এলাকায় এসব বাঙ্কার নির্মাণের কাজ চলছে। ইতোমধ্যেই ১ হাজার ২০০ বাঙ্কার তৈরি হয়ে গিয়েছে। আরও ১ হাজার বাঙ্কারের নির্মাণ কাজ চলছে। মোট ৩ হাজার ১৩১ টি বাংকার তৈরি হবে বলে জম্মু-কাশ্মীরের রাজৌরি জেলার ডেপুটি কমিশনার মুহাম্মাদ আইজাজ আসাদ জানিয়েছেন।

সীমান্তে গোলাগুলি চললে গ্রামবাসীরাওই বাঙ্কারের মধ্যে প্রবেশ করে প্রাণ বাঁচাতে পারবেন। তাঁদের নিরাপত্তার কথা ভেবে এতগুলো বাঙ্কার তৈরি করার জন্য সংশ্লিষ্ট এলাকার বাসিন্দারা প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছেন।

ভারত-পাক সীমান্তে নিয়ন্ত্রণরেখা বরাবর প্রায়ই দু’দেশের নিরাপত্তা বাহিনীর  জওয়ানদের মধ্যে গোলাগুলি ও মর্টার হামলার ঘটনা ঘটে থাকে। এরফলে সামরিক ও বেসামরিক মানুষজন সমস্যায় পড়েন। উভয়পক্ষের গোলাগুলিবর্ষণের মধ্যে পড়ে ক্ষতিগ্রস্ত হন স্থানীয় বাসিন্দারা। কখনও কখনও তাদেরকে বাড়ি ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে হয়। সীমান্ত লাগোয়া স্কুলও অনেক সময় সাময়িকভাবে বন্ধ করে দিতে হয়। এবার নিয়ন্ত্রণরেখা বরাবর পর্যাপ্ত বাঙ্কার নির্মাণ সম্পন্ন হলে সাধারণ মানুষের দুর্ভোগ কিছুটা লাঘব হবে বলে বিশ্লেষকরা মনে করছেন। এক পরিসংখ্যানে প্রকাশ চলতি বছরে ১০ অক্টোবর পর্যন্ত পাকিস্তান ২ হাজার ৩১৭ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে।

ভারতের ও পাকিস্তানের মধ্যে ৩ হাজার ৩২৩ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। এরমধ্যে ২২১ কিলোমিটার আন্তর্জাতিক সীমান্ত ও ৭৪০ কিলোমিটার নিয়ন্ত্রণরেখা (এলওসি) আছে

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only