শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯

১২ সপ্তাহ ধরে ঐতিহাসিক জামিয়া মসজিদে বন্ধ জুমা নামাজ



পুবের কলম ডিজিটাল ওয়েব ডেস্ক :  কাশ্মীরে কঠোর নিষেধাজ্ঞা থাকায়  শ্রীনগরের ঐতিহাসিক জামিয়া মসজিদে জুমা নামাজ অনুষ্ঠিত হয়নি। এনিয়ে একটানা ১২তম শুক্রবার জামিয়া মসজিদে জুমা নামাজ হল না।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে  কেন্দ্রীয় সরকার ৩৭০ ধারা প্রত্যাহার করে নেওয়ার পরে সেখান কঠোর বিধিনিষেধ কার্যকর করা হয়।গতকাল (বৃহস্পতিবার) জম্মু-কাশ্মীর কেন্দ্রীয় সরকার শাসিত প্রদেশে পরিণত হওয়ায় সেখানে নয়া আইন কার্যকর হয়েছে। কেন্দ্রশাসিত নয়া প্রদেশে আজই ছিল প্রথম শুক্রবার। যদিও বিগত জুমাবারের ন্যায় আজও প্রশাসন ঐতিহাসিক জামিয়া মসজিদে জুমা নামাজ আদায়ের অনুমতি দিতে পারেনি।

আজ সহিংস বিক্ষোভের আশঙ্কায় শ্রীনগরের ঐতিহাসিক জামিয়া মসজিদসহ অন্য বড় মসজিদে নামাজ পড়তে প্রশাসনিক নিষেধাজ্ঞা জারি  করা হয়। এর পাশাপাশি কাশ্মীর উপত্যকায় স্পর্শকাতর এলাকায় আংশিক বিধিনিষেধের মধ্যে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়।প্রশাসনের পক্ষ থেকে লোকেদেরকে নিজ নিজ এলাকার মসজিদগুলোতে জুমা নামাজ আদায়ের আবেদন জানানো হয়। কিন্তু শ্রীনগর ও এর আশেপাশে এবং যেখানে জামিয়া মসজিদ রয়েছে সেই এলাকায় সহিংস বিক্ষোভের আশঙ্কায় লোকেদের এক জায়গায় জড়ো হতে নিষেধ করা হয়।

সরকারী সূত্রে প্রকাশ, কাশ্মীর উপত্যকার পরিস্থিতি শান্তিপূর্ণ আছে এবং বর্তমানে কোনও অপ্রীতিকর ঘটনার কোনও খবর পাওয়া যায়নি। এসময়ে আইনশৃঙ্খলা রক্ষায় দক্ষিণ কাশ্মীর ও উত্তর কাশ্মীরের অনেক স্পর্শকাতর এলাকায় আংশিক বিধিনিষেধ আরোপ করা হয়েছে।আজ উপত্যকার সমস্ত দোকান, ব্যবসা প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। রাস্তায় যানবাহন চলাচলও কম ছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only