রবিবার, ৩ নভেম্বর, ২০১৯

দূষণের ফাঁসমুক্ত হতে ইন্দ্রের যজ্ঞের নিদান মন্ত্রীর

দূষণের ফাঁসে আটকে রাজধানী। বিশেষজ্ঞরা বলছেন– ভারী বৃষ্টি হলেই এই অবস্থা থেকে কিছুটা রেহাই মিলতে পারে। এই পরিস্থিতিতে আজব নিদান দিলেন উত্তরপ্রদেশের মন্ত্রী সুনীল ভারালা। বললেন–‘দূষণের মাত্রা কমাতে সরকারের উচিত ইন্দ্র দেবের (বৃষ্টির দেবতা) পুজো করা।’  
প্রত্যন্ত গ্রামে এখনও বৃষ্টি নামাতে ব্যাঙের বিয়ে দেওয়া চল আছে। নেহাতই কু-সংস্কার ছাড়া তা কিছুই নয় অবশ্য। তবে এবার অন্ধবিশ্বাসের পথে হাঁটলেন স্বয়ং রাজ্যের মন্ত্রী! দিল্লির দূষণ কমাতে  অদ্ভুত পরামর্শ দিয়েছেন তিনি। আর মন্ত্রীর সেই পরামর্শে শুরু হয়েছে জোর বিতর্ক। কী সেই পরামর্শ? ঘটনা হল, দিল্লিতে ভয়ানক রূপ ধারণ করেছে দূষণ। রোহিনী– জাহঙ্গিপুরি–মেজর ধ্যানচাঁদ স্টেডিয়াম– মন্দির মার্গ– শ্রীনিবাসপুরীর অবস্থা সবচেয়ে খারাপ। সেখানে ৯৯৯ সূচক ছুঁয়েছে বাতাসের মান। এই অবস্থায় উত্তরপ্রদেশের মন্ত্রী বলেন– প্রতি বছরই চাষিরা পুরনো শস্য পুড়িয়ে থাকেন। নতুন কোনও ঘটনা নয়। এরপরই তাঁর পরামর্শ– ‘সরকারের উচিত যজ্ঞের আয়োজন করা। যাতে ইন্দ্রদেব তুষ্ট হন। এটা ঐতিহ্য মেনেই করা হয়। ইন্দ্র সব কিছু ঠিক করে দেবেন’।
মন্ত্রীর এই মন্তব্যের পরই শুরু হয়েছে জোর বিতর্ক। অনেকেই বলছেন– যজ্ঞ করলে তো আরও ধোঁয়ার সৃষ্টি হবে। তাতে কি পরিবেশ দূষণ কমবে নাকি আরও বাড়বে? মন্ত্রী অবশ্য এইসব প্রশ্নের উত্তর এখনও দেননি। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only