শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯

মহারাষ্ট্রে মহানাটক! দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রীর কুর্সিতে ফড়নবীশ

পুবের কলম, মুম্বই: ‘ফির একবার ফড়নবীশ সরকার’! সেনার হাত ছেড়ে বিজেপিকে সমর্থনের সিদ্ধান্ত এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ারের ভাইপো অজিত পাওয়ারের। যার জেরে মহারাষ্ট্র থেকে সকালে চুপিসাড়ে প্রত্যাহার  রাষ্ট্রপতি শাসন। তার কয়েকঘণ্টা পরই মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ ফড়নবীশের। উপমুখ্যমন্ত্রী পদে শপথ অজিত পাওয়ারের। শপথ গ্রহণের কিছু সময় পরেই ট্যুইটারে দু’জনকেই শুভেচ্ছা প্রধানমন্ত্রীর।
অবশেষে প্রায় ২৮ দিনের নাটকের যবনিকাপতন। এতো দিনের হিসাব উল্টে দিয়ে মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রীর কুর্সিতে দেবেন্দ্র ফড়নবীশ। অথচ শুক্রবার রাতেও শরদ পাওয়ার জানিয়েছিলেন, উদ্ধব ঠাকরেই মুখ্যমন্ত্রী হবেন। এই বিষয়ে তিন দলের মধ্যেই কোনও ধোঁয়াশা নেই। কিন্তু কয়েকঘণ্টার মধ্যেই মহারাষ্ট্রের রাজনীতিতে পট পরিবর্তন। এনসিপি-র হাত ধরেই রাজ্যপালের কাছে সরকার গড়ার প্রস্তাব রাখে গেরুয়া শিবির। শনিবার সকালেই দেখা যায় মুখ্যমন্ত্রী হিসাবে দ্বিতীয়বারের জন্য শপথ নেন দেবেন্দ্র ফড়নবীশ। আর উপ-মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন এনসিপি বিধায়ক তথা শরদ পাওয়ারের ভাইপো অজিত পাওয়ার। তবে এনসিপি-র কতজন বিধায়ক ভাঙিয়ে বিজেপি ক্ষমতায় ফিরল, তা এখনও পরিষ্কার নয়। অর্থাৎ কোন পথে মিলল এই নয়া সমীকরণ, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। 
সম্প্রতি নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেছিলেন শরদ পাওয়ার। সংবাদমাধ্যমকে পাওয়ার জানিয়েছিলেন, কৃষকদের অভাব-অভিযোগ নিয়ে কথা হয় প্রধানমন্ত্রীর সঙ্গে। তবে ওই সময় থেকেই এনসিপি যে বিজেপি-র সঙ্গে গাঁটছড়া বাধতে চলেছে, তা নিয়ে জোর জল্পনা শুরু হয়। কংগ্রেস নেতা সঞ্জয় নিরূপমের অভিযোগ, গোপনে এনসিপি বিজেপির সঙ্গে সখ্যতা রেখে চলেছে। এদিন অজিতের শপথ গ্রহণে সেই জল্পনা আবারও উস্কে দিল বলে মত রাজনৈতিক মহলের একাংশের।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only