শুক্রবার, ৮ নভেম্বর, ২০১৯

সৌদিতে হ্যালোইন! নিন্দার ঝড় (ভিডিয়ো)




পুবের কলম, ওয়েব ডেস্ক, রিয়াদ: ভূত-প্রেত নিয়ে কোনও চর্চা বা উৎসব ইসলামে নিষিদ্ধ। তাই, পশ্চিমা দুনিয়ার হ্যালোইন উৎসব নিয়ে মাতামাতি কখনই মধ্যপ্রাচ্যের দেশগুলিতে দেখা যায়নি এর আগে। কিন্তু বর্তমানে পশ্চিমা আদপ-কায়দায়কে গ্রহণ করতে শুরু করেছে সৌদি আরব। এবার ইসলামের উৎপত্তিস্থল সৌদিতে হয়ে গেল হ্যালোইন উৎসব। রাজধানী রিয়াদে জমকালো এই উৎসবে মাতেন বিদেশী পর্যটকরা। এই উৎসবকে ঘিরে বিশালাকার অদ্ভূত ট্যাবলো প্রকাশ্য রাস্তায় প্রদর্শন করা হয়।

ইসলামী সংস্কৃতির বিপরীত এই ধরণের প্রদর্শন নিয়ে রীতি মত ক্ষোভ প্রকাশ করেছে দেশটির বহু মানুষ। তাঁরা এই ধরণের উৎসবকে একদমই বরদাস্ত করতে পারেননি। এতে ক্ষোভ ও নিন্দা উগড়ে দিয়েছে তাঁরা। এছাড়া সৌদির রাস্তার হ্যালোইন উৎসবের ভিডিয়ো সোস্যাল মিডিয়া ছড়িয়ে পড়ায়, সেখানেও নিন্দা শুরু হয়েছে।বিশেষ করে উৎসবটি উদযাপনে রিয়াদে অদ্ভূত দর্শন যে ট্যাবলোগুলিকে প্রদর্শন করানো হয়েছে তাতে তীব্র আপত্তি জানানো হয়েছে। সৌদির নেটিজেনরা বলেছেন, এমন সমস্ত ভাস্কর্য ইসলামের পরিপন্থী। পবিত্র মক্কা-মদিনার দেশে এই পাশ্চাত্য সংস্কৃতি কখনই বরদাস্ত করা হবে না বলে সোস্যাল মিডিয়ায় মন্তব্য করেছেন কেউ কেউ।

জানা গিয়েছে, সৌদিকে মধ্যপন্থী ইসলামের দেশ হিসাবে গড়ে তুলতেই না কি এই ধরণে: পাশ্চত্য উৎসবগুলিকে শুরু হয়েছে। সম্প্রতি পর্যটকদের দৃষ্টি আকর্ষণে রাজধানী রিয়াদে তিনমাস ব্যাপী 'রিয়াদ মৌসুম' অনুষ্ঠিত হচ্ছে। ফলে, এটিকে উপলক্ষ্য করে বেশ কিছু সাংস্কৃতিক কার্যক্রম হাতে নিয়েছে সৌদি সরকার। আর তারই অংশ হিসাবে সেখানে ৩১ অক্টোবর হ্যালোইন উৎসবের আয়োজন করা হয়ে ছিল দেশটিতে। 




একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only