বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯

মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে শপথে মুহাম্মদ রফিক

মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হচ্ছেন বিচারপতি মুহাম্মদ রফিক। জানা গেছে আজ বুধবার তিনি মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে শপথ নেবেন। রাজভবনে মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায় তাঁকে শপথবাক্য পাঠ করাবেন। মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি অজয় কুমার মিত্তাল মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হওয়ায় তাঁর স্থলাভিষিক্ত হচ্ছেন বিচারপতি রফিক। যদিও বর্তমানে মেঘালয় হাইকোর্টের কার্যকরী প্রধান বিচারপতি হিসেবে রয়েছেন হাইকোর্টের প্রবীণ বিচারপতি হামারসন সিংথাংখিউ। গত ১৫ অক্টোবর সুপ্রিম কোর্টের কলেজিয়াম বিচারপতি মুহাম্মদ রফিককে মেঘালয় হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি হিসেবে সুপারিশ করে। তাতে কেন্দ্রীয় সরকারের সিলমোহর মেলায় বিচারপতি মুহাম্মদ রফিক মেঘালয়ের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পাচ্ছেন। বিচারপতি মুহাম্মদ রফিক হবেন মেঘালয় হাইকোর্টের অষ্টম প্রধান বিচারপতি। আর বর্তমানে দেশের হাইকোর্টগুলির প্রধান বিচারপতিদের মধ্যে তিনিই হচ্ছেন একমাত্র মুসলিম প্রধান বিচারপতি।

বিচারপতি মুহাম্মদ রফিক (৫৯)-এর জন্ম রাজস্থানের চুরু জেলার সুজনগড়ে।  ১৯৮৪ সালে তিনি আইনজীবী পেশায় প্রবেশ করেন। রাজস্থান হাইকোর্টের প্রায় সব আইন শাখাতেই তাঁর প্র্যাকটিস ছিল। ১৯৯৯ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি আইনজীবী হিসেবে হাইকোর্টে কাজ করেন। আইন বিষয়ে তাঁর বিশেষ দক্ষতা অচিরেই সুখ্যাতি এনে দেয়। ভারতীয় সংবিধান, চাকরি, জমি অধিগ্রহণ, রাজস্ব ও কোম্পানি আইন প্রভৃতি বিষয়ে তিনি সিদ্ধহস্ত বলে পরিচিত হয়ে ওঠেন।
সেই সুখ্যাতির সুফলও পান। ২০০৮ সালে তিনি রাজস্থান হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োজিত হন। পরে দু দুবার তিনি রাজস্থান হাইকোর্টের কার্যকরী প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হয়েছিলেন।

বিচারপতি মুহাম্মদ রফিককে নিয়ে রাজস্থান হাইকোর্টের তিন বিচারপতি এখন দেশের বিভিন্ন হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত। রাজস্থান হাইকোর্টের বিচারপতি গোবিন্দ মাথুর বর্তমানে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি। আর বিচারপতি আরএস চৌহান বর্তমানে তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only