শুক্রবার, ৮ নভেম্বর, ২০১৯

নোট বাতিলের তৃতীয় বর্ষপূর্তি : সরকারের সমালোচনায় সোচ্চার বিরোধীরা, দিল্লিতে বিক্ষোভ



পুবের কলম ডিজিটাল ওয়েব ডেস্ক :  নোট বাতিলের তিন বছর পূর্ণ হওয়ায় কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী নোট বাতিলের ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছেন। আজ (শুক্রবার) সামাজিক যোগাযোগ মাধ্যমে রাহুল গান্ধী বলেন, এজন্য দায়ীদের এখনও শাস্তি দেওয়া হয়নি।

২০১৬ সালের ৮ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আচমকা পাঁচশ’  ও এক হাজার টাকার নোট বাতিলের ঘোষণা দেওয়ায় সাধারণ মানুষ ব্যাপক দুর্ভোগে পড়েন। 

রাহুল গান্ধী আজ বলেন, ‘নোট বাতিল সন্ত্রাসী হামলার তিন বছর পেরিয়ে গেছে যা ভারতীয় অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে, অনেক মানুষের প্রাণ নিয়েছে, বহু ছোটো ব্যবসা শেষ করে দিয়েছে এবং লাখ লাখ ভারতীয়কে কর্মহীন করে দিয়েছে। এই ভয়াবহ হামলার পিছনে যারা দায়ী তাঁদের এখনও সাজা হয়নি।’

কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সুর্যেওয়ালা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে টার্গেট করে তাঁকে 'আজকের তুঘলক' বলে অভিহিত করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি বলেন, ‘সুলতান মুহাম্মাদ বিন তুঘলক ১৩৩০ সালে দেশের মুদ্রাকে অকেজো ঘোষণা করেছিলেন। ‘আজকের তুঘলক’ও ২০১৬ সালের ৮ নভেম্বর একই কাজ করেছিল। ৩ বছর পেরিয়ে গেলেও দেশবাসী ভুগছে কারণ অর্থনীতি ধসে পড়েছে, কর্মসংস্থান হারিয়েছে। সন্ত্রাসবাদও থামেনি, জাল নোটের কারবারও বন্ধ হয়নি। তাহলে এজন্য দায়ী কে?’ তিনি নোট বাতিলের ঘটনাকে মানবসৃষ্ট এক ভয়াবহ বিপর্যয় ছিল বলেও অভিহিত করেছেন।

অন্যদিকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নোট বাতিলের তিন বছর পূর্তিতে বলেছেন, ‘২০১৬ সালে আজকের দিনে নোটবন্দি চালু করা হয়। ওই ঘোষণার কিছুক্ষণের মধ্যেই আমি বলেছিলাম দেশের অর্থনীতি ও সাধারণ মানুষের জীবন এরফলে বিঘ্নিত হবে। এখন বিশ্বের তাবড় অর্থনীতিবিদ থেকে শুরু করে সাধারণ মানুষ ও বিশেষজ্ঞ সকলেই একই কথা বলছেন। সেই দিন অর্থনীতির বিপর্যয় শুরু হয়েছিল আর আজ দেখুন কী পর্যায়ে পৌঁছে গিয়েছে। ব্যাংক সংকটে, অর্থনীতি মন্দায়। কৃষক থেকে শ্রমিক,  ছাত্র থেকে যুব, ব্যবসায়ী থেকে গৃহবধূ সকলেই ভুক্তভোগী।’

এদিকে, আজ নোট বাতিলের তৃতীয় বার্ষিকীতে নয়াদিল্লীতে যুব কংগ্রেসের পক্ষ থেকে বিক্ষোভ প্রদর্শন করা হয়। পুলিশ এতে বাধা দিলে তাঁদের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয় এবং পরে পুলিশ বিক্ষোভকারীদের ঘটনাস্থল থেকে আটক করে নিয়ে যায়। এসময় পুলিশকে বেশ কয়েকজন পুরুষ ও নারী বিক্ষোভকারীকে টেনেহিঁচড়ে চ্যাংদোলা করে নিয়ে যেতে পুলিশকে কিছুটা বেগ পেতে হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only