শনিবার, ৯ নভেম্বর, ২০১৯

বিশ্বের সেরা ১০ ট্যুইটের মধ্যে ৫ টি-ই বাবরি মামলা সংক্রান্ত


পুবের কলম ওয়েব ডেক্স: শনিবার  সকাল ১০ টাই ঐতিহাসিক বাবরি মসজিদ নিয়ে বিবাদ মামলার চুড়ান্ত রায় ঘোষণা করল সুপ্রিম কোর্ট। আর সেই রায় ঘোষণার কয়েক মুহূর্তের মধ্যে গোটা দেশ তথা সারা বিশ্বে সোশ্যাল মিডিয়া ট্যুইটারে #হিন্দুমসুলিমভাইভাই, # রামমন্দির এবং # জয়শ্রীরাম- এই সংক্রান্ত # ট্যাগের বন্যা বয়ে যায়। রায় ঘোষণার ২ ঘণ্টার মধ্যে বাবরি মামলার রায়ের # ট্যাগ পুরো সোশ্যাল মিডিয়া দখল করে নেয়।
সব থেকে আশ্চর্যের বিষয় হলো, বিশ্বের সেরা ১০ টি # ট্যাগের মধ্যে ৫ টি-ই অযোধ্যা মামলা সংক্রান্ত। পাশাপাশি এ দেশের দিকে তাকালে দেখা যাবে যে ১০টি সেরা  বিষয়ের মধ্যে ১০টিই ছিল অযোধ্যা মামলা সংক্রান্ত।  শনিবার অযোধ্যা মামলার রায়ে সুপ্রিম কোর্ট জানায় যে, বিতর্কিত জমিটি মন্দির নির্মাণের জন্য তুলে দিতে হবে সরকারি ট্রাস্টের হাতে। তার পরিবর্তে শহরের একটি নির্দিষ্ট জায়গায় ৫ একর জমি দেওয়া হবে মসজিদ নির্মাণের জন্য। আর এই রায় ঘোষণার পরই শুরু হয় ট্যুইট।
# অযোধ্যা রায়দান নিয়ে ৪,৪০,০০০ এরও বেশি টুইট ভারত এবং বিশ্বের সেরা ট্রেন্ডিং ছিল। ভারতে # বাবরিমসজিদ, সুন্নি ওয়াকফ বোর্ড (প্রায় ৫,০০০ টুইটে এটি দিল্লিতে ট্রেন্ডিং), # রঞ্জনগগৈ এবং # অযোধ্যারায় সংক্রান্ত প্রচুর টুইট করা হয়। # জয়শ্রীরাম-এর মতো হ্যাশট্যাগ দিয়ে  ৪০,০০০-এরও বেশি টুইট করা হয় এবং # রামমন্দির দিয়ে টুইট করা হয় ১,২০,০০০ এরও বেশি টুইট ।
শুক্রবার একাধিক ট্যুইটে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “অযোধ্যা মামলার রায় কারও জয় বা পরাজয় নয়”,  “ আমি দেশবাসীর কাছে আবেদন জানাচ্ছি, অযোধ্যা মামলার রায়ের পর আমাদের শান্তি ও সম্প্রীতির ঐতিহ্য যেন বজায় থাকে। অযোধ্যা রায় উপলক্ষ্যে, বহু মানুষের চেষ্টা রয়েছে, এবং অনেক সংগঠনের তরফে সম্প্রীতি রক্ষার আহ্বান ও চেষ্টা চালানো হয়েছে। অযোধ্যা মামলার পরেও আমাদের সৌর্হাদ্য রক্ষা করতে হবে”।
প্রায় কয়েক দশক ধরে আদালতে বিচারাধীন ছিলরাজনৈতিকভাবে স্পর্শকাতর এই মামলাটি। ২.৭৭ একর জমি নিয়ে জট তৈরি হয়, যার দাবি জানায় হিন্দু, মুসলিম দুই সম্প্রদায়ই, এটি ছিল ৮০-এর দশকে অন্যতম রাজনৈতিক ইস্যু ছিল। ১৯৯২-সালে ১৬ শতক পুরনো এই মসজিদটি গুঁড়িয়ে দেয় দক্ষিণপন্থীরা, তাদের বিশ্বাস, ভগবান রামচন্দ্রের জন্মভূমিতে এই মসজিদ তৈরি করা হয়েছে। সেই হিংসার ঘটনায় দেশজুড়ে ২০০০-এর বেশী মানুষের মৃত্যু হয়।  


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only