বৃহস্পতিবার, ৭ নভেম্বর, ২০১৯

ডিজে বক্স বাজিয়ে শ্মশান যাত্রা ! (ভিডিয়ো)

ছবি-কৌশিক সালুই

পুবের কলম, ওয়েব ডেস্ক, বীরভূম: দাদুর ইচ্ছে ছিল নাতিরা তাঁর মরণযাত্রাকেও উপভোগ করুক।তাই, তারস্বরে ডিজে বক্স বাজিয়ে দাদুর মরণযাত্রা সামিল হল নাতিরা। বৃহস্পতিবার এমন ঘটনার সাক্ষী থাকল বীরভূমের সিউড়ি শহরের ডাঙ্গালপাড়ার আনন্দপুর এলাকার বাসিন্দারা।

জানা গিয়েছে ডিআই অফিসের কর্মী শঙ্কর চরণ মালের বুধবার রাতের বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয়। এরপর দাদুর শেষ ইচ্ছাপূরণ করতে নাতিপুতিরাই ডিজে বক্স বাজিয়ে দাদুর শ্মশান যাত্রার আয়োজন করলেন।

নাতি সুকান্ত মাল বলেন,  দাদুকে বলেছিলাম, তুমি মরলে আনন্দ করবো। ডিজে বক্স বাজিয়ে নাচতে নাচতে শ্মশান যাব। তিনি তাতে সম্মতি দিয়েছিলেন হাসতে হাসতে। বলেছিলেন তাই করবি। দাদুকে দেওয়া কথা রাখলাম। তিনটি গাড়ি বহরের সঙ্গে ডিজে বাজিয়ে শ্মশানে নিয়ে যাওয়াও হয় এদিন।

পরিবার সূত্রে জানা গিয়েছে, ওই বৃদ্ধ সরকারি কর্মী ছিলেন। একইসঙ্গে জমি জায়গার কেনাবেচার কাজের সঙ্গেও যুক্ত ছিলেন। বৃদ্ধের ১০ মেয়ে। তাঁরা প্রত্যেকেই বিয়ের পর ওই এলাকাতেই বাড়ি তৈরি করে বসবাস করেন। তাদের দিয়ে কার্যত একটি পাড়া তৈরি হয়ে গিয়েছে ওই এলাকায়। কিছুদিন আগেই অশীতিপর বৃদ্ধকে অসুস্থ অবস্থায় সিউড়ি সদর হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু শারীরিক অবস্থার তেমন কোনও পরিবর্তন না ঘটায়, চিকিৎসকরা রোগীকে বাড়ি নিয়ে যাওয়ার জন্য পরামর্শ দেন। এরপরই বুধবার রাতে মৃত্যু হয় ওই বৃদ্ধের। 

শঙ্করবাবুর দশ মেয়ে রয়েছেন। তাদের মধ্যে এক মেয়ে টুনু মাল জানিয়েছেন, তাঁরা কেউই এটার মধ্যে মন্দ কিছু দেখছেন না। হিন্দু-ধর্মাবলম্বীদের কেউ মারা যাওয়ার পর শব দাহ করতে নিয়ে যাওয়ার সময় খোল-করতাল বাজানোর রীতি প্রাচীন কালের।
ওই বৃদ্ধের এক আত্মীয় তপন বাগদি জানান, "ওনার ১০ মেয়ের সব সন্তান মিলে ২৪ জন নাতি রয়েছে। তাই ওই নাতিদের একটা আনন্দ তো আছে! গত বুধবার রাতে মৃত্যুর পর ওরাই সিদ্ধান্ত নেয় বক্স বাজিয়ে অন্তিম ক্রিয়া সম্পূর্ণ করার। তারপরই তারা তিনটি গাড়ি ভাড়া করে ও ডিজে বক্স বাজিয়ে বক্রেশ্বর যায় শেষকৃত্য সম্পূর্ণ করতে।" আরেক মেয়ের বক্তব্য, "বাবার অনেক বয়স হয়েছিল। আর তারপর এমন হওয়ায় সব নাতিরা আনন্দ করার জন্য বক্স বাজিয়ে অন্তিম ক্রিয়া করতে গিয়েছে।"

কিন্তু এই ব্যাতিক্রমী ঘটনায় জেলার মানুষ হতবাক। সকলের একটা কথা,  মানুষ এমন পারে?  দাদুর মৃত্যুতে ডিজের গান তার সঙ্গে কিম্ভূত নাচ। এ কি করে সম্ভব!

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only