শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯

নেলপলিস বা হোয়াইটনারের আসক্ত হচ্ছে শিশুরাও



পুবের কলম ওয়েব ডেস্ক: নেলপলিস বা হোয়াইটনার শিশুদের মধ্যে নয়া বিপদ ডেকে আনছে। ১২ বছরে নিচে থাকা শিশুরা এই দুটি দ্রব্যের প্রতি আসক্ত হয়ে পড়ছে নয়া গবেষণার দাবি।
কোয়েমবাটুরের মনোস্তত্ব বিভাগের প্রধান মনোবিদ্ ড. এম এস জাগাদিসান জানিয়েছেন, বর্তমানে শিশুদের মধ্যে নয়া আসক্তি দেখা দিয়েছে। তিন থেকে চারটি বাচ্চা এই ধরণের আসক্তির শিকার হচ্ছে। তাদের সকলের বয়সই ১২ বছরের নিচে। মোবাইল ফোন গেম ছাড়াও নেলপলিস বা হোয়াইটনারের মত পদার্থগুলির প্রতি তারা দিন দিন আসক্ত হয়ে পড়ছে।অভিভাবকদের কাছে এখন এটাই নয়া সমস্যা হয়ে দাঁড়িয়েছে।
তিনি বলেন, আগে আমরা কলেজ পড়ুয়াদের মধ্যে ড্রাগ ও অ্যালকোহল আসক্তি নিয়ে বেশি চিন্তিত থাকতাম। কিন্তু বর্তমানে ক্লাস থ্রি-ফোরের বাচ্চাদের মধ্যে এই ধরণে আসক্তি বৃদ্ধি পাওয়ায় নতুন ঝুঁকি দেখা দিয়েছে।সন্তানদের এই ধরণের আসক্তি থেকে বিরত রাখতে মনোবিদদের কাছে আসতে হচ্ছে অভিভাবকদের।এই আসক্তি কারণে একরত্তির শিশুরাও অভিভাবকদের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়ছে।
শিক্ষকরা জানিয়েছেন, আসক্তির প্রাথমিক স্তরে ছোট ছোট পরিবর্তন দেখা যায় শিশুদের স্বভাবে। তারা পড়াশোনায় অমনযোগী হয়ে পড়ে ও বন্ধু পরিবর্তন করতে থাকে।
তাই, সন্তানদের এই আসক্তি থেকে বিরত রাখতে প্রাথমিক পর্যায়েই বাধা দেওয়ার উচিত বলে মনে করেন মনোবিদরা। তাঁরা বলছেন, বাচ্চাদের যদি কোনও সময় হোয়াইটনার,নেপপলিস বা পেট্রোলের গন্ধ শুকতে দেখেন, তাহলে তাঁদের বারন করুন। তা না হলে এই স্বভাবই কোনও এক সময় আসক্তিতে পরিণত হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only