শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯

ক্লাসে মোবাইল ব্যবহারে প্রাইমারি শিক্ষকদের বিশেষ নির্দেশিকা



পুবের কলম, ওয়েব ডেস্ক, বীরভূম: স্কুলের মধ্যে শিক্ষার গুণগত মান, সুস্বাস্থ্য পরিবেশ এবং প্লাস্টিক ব্যবহারের ক্ষেত্রে প্রাইমারি স্কুলের শিক্ষকদের জন্য বেশ কয়েকটি নির্দেশিকা জারি করলো বীরভূম প্রাথমিক শিক্ষা সংসদ। গত ৩১ শে অক্টোবর এমনই একটি নির্দেশিকা জারি করা হয়েছে বীরভূম জেলা প্রাথমিক শিক্ষা সংসদে সদ্য নিযুক্ত হওয়া চেয়ারম্যান ডঃ প্রলয় নায়েকের তরফে।

সেই নির্দেশিকায় কি বলা হয়েছে?

১) স্কুলের মধ্যে শিক্ষার গুণগতমান বাড়িয়ে তুলতে শিক্ষকদের সবসময় সচেষ্ট থাকতে হবে। তবে এই শিক্ষার গুণগত মান বাড়ানোর ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা হলো ক্লাসের মধ্যে বারবার ফোনের রিং বেজে ওঠা। যা থেকে শিক্ষকদের বিরত থাকতে হবে। সে কারণে প্রাথমিক এবং জুনিয়র বেসিক স্কুলের শিক্ষকদের ক্লাসের মধ্যে মোবাইল ফোন নিয়ে যাবার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।

২) প্লাস্টিক হল এমন একটি বস্তু যা পরিবেশকে দূষিত করে। এদিক ওদিক ছড়িয়ে ছিটিয়ে থাকা প্লাস্টিক নষ্ট হয়ে পরিবেশে মিশে যেতে সময় লাগে বছরের পর বছর। যে কারণে স্কুলের শিক্ষকদের সচেষ্ট থাকতে হবে স্কুলের মধ্যে এবং ধারেপাশে প্লাস্টিক ও প্লাস্টিক জাত দ্রব্য ব্যবহার না করা হয়।

৩) পরিবেশকে স্বাস্থ্যকর করে রাখতে প্রয়োজন বেশি পরিমাণে গাছ লাগানো। তাই প্রতিটি স্কুলের প্রতি ক্লাস পিছু চারটি করে গাছ লাগাতে হবে এবং সেই গাছগুলিকে ক্লাস পিছু পড়ুয়াদের দায়িত্ব দিতে হবে দেখভালের জন্য।

এই নির্দেশিকা গতকাল জারি হওয়ার পর পৌঁছে দেওয়া হয়েছে প্রত্যেকটি স্কুলের প্রধান শিক্ষক অথবা দায়িত্বপ্রাপ্ত অন্যান্য শিক্ষকদের।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only