রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯

এক সপ্তাহে ১০ হাজার পরিযায়ী পাখির মৃত্যু রাজস্থানে

১১ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত দশহাজার পরিযায়ী পাখির মৃত্যু হয়েছে রাজস্থানের সম্বর লেকের কাছে। জয়পুরের কাছে এই লেক ভারতের বৃহত্তম অন্তর্দেশীয় লবণাক্ত হ্রদ।

পরিযায়ী পাখিদের মৃতদেহ দেখে বনবিভাগের অনুমান বিষাক্ত কিছু খাওয়ার ফলেই মৃত্যু হয়েছে এত পাখির। বনবিভাগের তরফে জানানো হয়েছে, এইসব পরিযায়ী পাখিরা সম্ভবত এভিয়ান বোটুলিজম নামে এক ধরনের রোগে আক্রান্ত হয়েই মারা গিয়েছে। সাধারণত বিষাক্ত কিছু খেলেই এই রোগ ছড়িয়ে পড়ে। অন্যান্য পাখিদের মধ্যে যাতে এই জটিল মারণরোগ ছড়িয়ে না পড়ে সেজন্য তৎপর বনবিভাগ। 

প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল এভিয়ান ফ্লু-এর কারণেই মারা যাচ্ছে পরিয়ায়ী পাখিরা। কিন্তু ভোপালের একটি ল্যাবরেটরি থেকে আসা রিপোর্টে সাফ বলা হয়েছে কোনও এভিয়ান ফ্লু পরিযায়ী পাখিদের মৃত্যুর জন্য দায়ী নয়। এরপর থেকেই নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট জানিয়েছেন, সম্বর লেকের কাছাকাছি থাকা পাখি এবং অন্যান্য জীবজন্তু ও গাছপালাকে রক্ষা করা এখন সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ। দশ হাজার পরিযায়ী পাখির এমন অস্বাভাবিক মৃত্যুর কোনও সঠিক কারণ খুঁজে না পেয়ে ধন্দে বনবিভাগের কর্তারা। হতবাক স্থানীয় বাসিন্দারাও।তবে সবকিছুর মধ্যেই উঁকি দিচ্ছে দূষণের আশঙ্কা। অনেকের মতেই হয়তো দূষিত হয়ে গিয়েছে সম্বর লেকের নোনা জল। আর তা পান করেই মৃত্যু হয়েছে পরিযায়ী পাখিদের।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only